হত্যা মামলায় পিতা-পুত্রসহ ৪ জনের যাবজ্জীবন কারাদণ্ড

লোহাগাড়া থানার আধুনগর ইউনিয়নের রুস্তম পাড়ায় ১৯৯৯ সালে নুরুল কবির হত্যা মামলায় ভাই নুরুল ইসলাম ও তার ৩ পুত্রকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (২৫ জুলাই) দুপুরে তৃতীয় অতিরিক্ত চট্টগ্রাম জেলা ও দায়রা জজ ফেরদৌস ওয়াহিদ এ রায় দেন।

মামলা থেকে দুই আসামিকে খালাস দেওয়া হয়।
কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- নুরুল ইসলাম, তার পুত্র ওসমান গণি, সারওয়ার কামাল ও আব্বাস উদ্দীন। খালাসপ্রাপ্তরা হলেন- নুরুল ইসলামের স্ত্রী মনোয়ারা বেগম ও তার মেয়ে নাছিম আক্তার।

আদালত সূত্রে জানা যায়, আধুনগর ইউনিয়নে রুস্তম পাড়ার নুরুল কবির তার বড় ভাই নুরুল ইসলামের পুত্রকে বিদেশ নিয়ে যান। সেই সময় খরচ হওয়া টাকা দাবি করলে নুরুল ইসলাম ও তার ছেলেদের সঙ্গে কথা কাটাকাটি হয়৷ ১৯৯৯ সালের ৬ ডিসেম্বর বাড়িতে হামলা করলে পালিয়ে আজলা পুকুর পাড়ে চলে যান নুরুল কবির। সেখানে দেশি অস্ত্র দিয়ে চোখে ও মাথায় আঘাত করে তাকে হত্যা করা হয়। এই ঘটনায় নুরুল কবিরের স্ত্রী খালেদা ইয়াসমিন লোহাগাড়া থানায় ৬ জনকে আসামি করে হত্যা মামলা করেন। তদন্ত শেষে ২০০২ সালের ২১ ডিসেম্বর ৬ জনকে আসামি করে আদালতে অভিযোগ পত্র দেওয়া হয়। ২০০৩ সালে ১৩ জানুয়ারি আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র গঠন করা হয়। মামলায় আদালতে ১৭ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়৷ আসামিপক্ষে ৩ জনের সাফাই সাক্ষ্য গ্রহণ করে আদালত।

মামলার বাদীপক্ষের আইনজীবী সেলিম উল্লাহ চৌধুরী বলেন, লোহাগাড়া থানার নুরুল কবির হত্যা মামলায় ভাই নুরুল ইসলাম ও তার তিন পুত্রকে যাবজ্জীবন কারাদণ্ড, ২০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ২ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে মামলা থেকে নুরুল ইসলামের স্ত্রী মনোয়ারা বেগম ও মেয়ে নাছিমা আক্তারকে খালাস দিয়েছেন আদালত। রায়ের সময় ৪ আসামি আদালতে উপস্থিত ছিলেন। আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।