রাউজানের নিউজ

রাউজানের পাহাড়তলী উনসত্তর পাড়া থেকে এক কৃষকের চারটি গরু চুরি

শফিউল আলম, রাউজান প্রতিনিধিঃ চট্টগ্রামের রাউজানে এক রাতে চারটি গরু চুরির ঘটনা ঘটছে। গতকাল ২৪ জুলাই রবিবার মধ্যে রাতে উপজেলার পাহাড়তলী ইউনিয়নের ঊনসত্তর পাড়া ৩নম্বর ওয়ার্ডে মো: গনি নামের এক দিনমজুরের গোয়ালঘরে এই চুরির ঘটনা ঘটছে। চুরি হওয়া গরুর গুলোর বাজার মূল্য প্রায় সাড়ে ৩লক্ষা টাকা বলে জানিয়েছেন ভুক্তভোগী পরিবার। জানা যায়, রাতে ঘোয়ালঘরে গরু গুলোকে বেঁধে ঘুমিয়ে যান। সকালে এসে দেখেন তার ঘোয়ালঘরে রাখা গরু গুলো নেই। পরে তিনি এলাকার আশপাশে খোঁজাখুঁজি করেও গরু গুলো না পেয়ে তিনি স্থানীয় মেম্বারকে বিষয়টি জানান। এবিষয়ে স্থানীয় ইউপি সদস্য হাজী আমির হোসেন মেম্বার জানান, গরু চুরি বিষয় নিয়ে আমার কাছে সেই অভিযোগ নিয়ে আসেন। আমি তাকে থানায় এই বিষয়ে একটি অভিযোগ দিতে বলি। উল্লেখ্য, কুরবানি ঈদের আগের দিন একই এলাকার আলম নামের এক কৃষকের ৭টি গরু চুরি হয়। এছাড়াও রাউজানে ছোটবড় গরু চুরির ঘটনার অভিযোগ মিলেছে। এ ব্যাপারে রাউজান থানার ওসি আবদুল্ল্রাহ আল হারুনের কাছে ফোন করে জানতে চাইলে, ওসি আবদুল্ল্রাহ আল হারুন বলেন, গরু চুরির ঘটনার বিষয়ে গরুর মালিক মোঃ গনি অভিযোগ করেছেন । পুলিশ চুরি করে নেওয়া গরু উদ্বার ও চুরির ঘটনার সাথে জড়িতদের গ্রেফতারের জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে ।

রাউজান আর আর এ সি সরকারী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে ৪শত বস্তা আর্বজনা ক্রয় শিক্ষার্থীদের কাছ থেকে
অপচনশীল প্লাষ্টিক অর্বজনা সংগ্রহ করে রাউজান পৌরসভায় প্রদানের জন্য ৫০ হাজার টাকা দিলেন পৌর মেয়র জমির উদ্দিন পারভেজ


শফিউল আলম,রাউজান  প্রতিনিধিঃ রাউজান আর আর এ সি সরকারী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে ৪শত বস্তা আর্বজনা ক্রয় শিক্ষার্থীদের কাছ থেকে। অপচনশীল প্লাষ্টিক অর্বজনা সংগ্রহ করে রাউজান পৌরসভায় প্রদানের জন্য ৫০ হাজার টাকা দিলেন পৌর মেয়র জমির উদ্দিন পারভেজ । প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র গ্রাম হবে শহর এই স্বপ্নকে বাস্তবায়ন করার লক্ষ্যে রাউজানের এবি এম ফজলে করিম, চৌধুরীর নির্দেশনায়, পরিচ্ছন্ন পরিবেশ বান্ধব, মডেল ও আধুনিক পৌরসভা গড়ার লক্ষ্যে রাউজান রামগতি ধর, রামধন ধর, আবদুল বারী চৌধুরী মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে ৪ শত বস্তা প্লাস্টিক, পলিথিন সহ অপচনশীল আবর্জনা ২শত টাকা ধরে ক্রয় করা হয়। গতকাল ২৪ জুলাই রবিবার সকালে রাউজান রামগতিধর, রামধন ধর আবদুল বারী চৌধুরী সরকারী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে অপচনশীল আর্বজনা ক্রয় করার সময়ে রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ আরো অপচনশীল আর্বজনা সংগ্রহ করে রাউজান পৌরসভায় দেওয়ার জন্য ৫০ হাজার টাকা স্কুলের প্রধান শিক্ষক মোসতাক আহম্মদের হাতে তুলে দেয় । এসময়ে আরোি উপস্থিত ছিলেন রাউজান উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার চৌধুরী মনিরউজ্জমান সহ শিক্ষকবৃন্দ্ব । সাংসদ ফজলে করিম চৌধুরীর নির্দেশে রাউজানকে পরিবেশ বান্দ্বব, মডেল ও আধুনিক পৌরসভা গড়ে তুলতে রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিতন পারভেজ, রাউজান পৌরসভা ও রাউজানের বিভিন্ন এলাকা থেকে অপচনশীল প্লাষ্টিক সামগ্রী সংগ্রহ করার কার্যক্রম চালু করেছে । এই কাযক্রমের আওতায় রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ বিপুল পরিমাণ অপচনশীল প্লাষ্টিক সামগ্রী ক্রয় করে রাউজান পৌরসভায় ও রাউজান পৌরসভার ৯নং ওয়ার্ডের পশ্চিম রাউজান চারাবটতল এলাকায় স্তুপ করে রেখেছে । রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ বলেন, অপচনশীল প্লাষ্টিক সামগ্রী যত্র তত্র পড়ে পরিবেশের মারাত্বক ক্ষতি হচ্ছে। বৃক্ষ ও সব্জি, ধান ক্ষেতের চাষাবাদ ব্যহত হচ্ছে । রাউজানের সাংসদ ফজলে করিম চৌধুরীর নির্দেশে অপচনশীল প্লাষ্টিক সামগ্রী সংগ্রহ করে পরিবেশ বান্বব, মডেল, আধুনিক রাউজান উপজেলা গড়ার লক্ষে এই কার্যক্রম নেওয়া হয়েছে । সংগ্রহ করা অপচনশীল প্লাষ্টিক সামগ্রী প্রক্রিয়াজাত করে নিত্ত প্রয়োজণীয় দ্রব্য তৈয়ারী করার উদ্যোগ নেওয়া হয়েছে । তা শীঘ্রই চালু করা হবে । শিক্ষার্থীদের পরিবেশ বিষয়ক সচেতন করার লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক অপচনশীল এই আবর্জনা সংগ্রহ কার্যক্রম চলমান থাকবে।

রাউজানে জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে রাউজানে মাছের পোনা অবমুক্ত র‌্যালী, মাছ চাষীদের মধ্যে পুরস্কার বিতরন


শফিউল আলম, রাউজান প্রতিনিধিঃ নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’এই প্রতিপাদ্য সামনে রেখে রাউজানে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে স্থানীয় গত ২৪ জুলাই রবিবার সকালে রাউজান পৌরসভার ৯নং ওয়ার্ডের ফকির তকিয়া পিংক সিটি পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয় । পরে মৎস সপ্তাহ উপলক্ষে রাউজান উপজেলা পলিষদ থেকে জেলে ও মৎস চাষীদের নিয়ে বনাঢ্য র‌্যালী বের করা হয় । র‌্যালীটি রাউজান উপজেলা সদর প্রদিক্ষন করেন । জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে রাউজান উপজেলা পরিষদ হলে আলোচনা সভা ও পুরস্কার বিতরনী সভা অনুষ্টিত হয় । রাউজান উপজেলা নির্বাহী অফিসার আবদুস সামাদ শিকদারের সভাপতিত্বে উপজেলা মৎস সম্প্রসারন অফিসার আবদুল্ল্রাহ আল মামুনের সঞ্চলনায় অনুষ্টিত আলোচনা সভা ও পুরস্কার বিতরনী অনুষ্টানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাউজান উপজেলা চেয়ারম্যান এহেসানুল হায়দার বাবুল। অনুষ্টানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ, রাউজান রাউজান উপজেলা নির্বাহী অফিসার আবদুৃস সামাদ শিকদার। অনুষ্টানে আরো উপস্থিত ছিলেন উপজেলা সিনিয়র মৎস্য অফিসার পিযুষ প্রভাকর, রাউজান পৌরসভার কাউন্সিলর জসিম উদ্দিন চৌধুরী, চেয়ারম্যান লায়ন সাহাবুউদ্দিন আরিফ, মৎস অফিসের কর্মকর্তা বোরহান উদ্দিন। অনুষ্টানে মৎস চাষী ও জেলে পরিবার সদস্যরা উপস্থিত ছিলেন । আলোচনা সভা শেষে মৎস চাষী আবদুল খালেক সওদাগর সহ তিনজন মৎস চাষীকে সেরা মৎস চাষী হিসাবে পুরস্কার প্রদান করেন।