যে কারণে আমিরাতে এশিয়া কাপ চান সৌরভ

শ্রীলঙ্কা থেকে সরিয়ে সংযুক্ত আরব আমিরাতে নেয়া হচ্ছে এবারের এশিয়া কাপ! চলমান এই গুঞ্জনে নতুন মাত্রা যোগ করলেন সৌরভ গাঙ্গুলি। ভারতের সাবেক অধিনায়ক ও বিসিসিআই সভাপতি বললেন, মধ্যপ্রাচ্যে হচ্ছে এই টুর্নামেন্ট। যদিও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) পক্ষ থেকে ভেন্যু পরিবর্তনের আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেওয়া হয়নি।


তবে বিসিসিআই’র সভা শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সৌরভ বলেন, আমিরাতেই হবে এবারের এশিয়া কাপ। এশিয়া কাপ আমিরাতে আয়োজনের কারণ উল্লেখ করে তিনি বলেন, এশিয়া কাপ সংযুক্ত আরব আমিরাতে হবে, কারণ এটিই একমাত্র জায়গা যেখানে এ সময়ে বৃষ্টি হয় না।’ ২০২২ সালের এশিয়া কাপ হওয়ার কথা শ্রীলঙ্কায়। কিন্তু দেশটিতে চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিরতার কারণে সেখানে টুর্নামেন্টটি না হওয়ার শঙ্কা ছিল আগে থেকেই। গত কয়েকদিনে লঙ্কান বোর্ডের পক্ষ থেকেও জানানো হয় অনিশ্চয়তার কথা। কঠিন এই সময়ে এশিয়া কাপ আয়োজন করা সম্ভব নয়, এশিয়ান ক্রিকেট কাউন্সিলকে নাকি গত বুধবার সরাসরিই জানিয়ে দেয় শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।
ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট লঙ্কা প্রিমিয়ার লীগও এরই মধ্যে স্থগিত করে দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। এবারের এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি সংস্করণে। আগামী ২৭শে আগস্ট থেকে ১১ই সেপ্টেম্বর পর্যন্ত চলার কথা মূল পর্ব। এর আগে ২০ থেকে ২৬শে আগস্ট হওয়ার কথা বাছাইপর্ব।

মূল পর্বে সরাসরি খেলবে পাঁচ টেস্ট খেলুড়ে দেশ বাংলাদেশ, আফগানিস্তান, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা। বাছাইপর্বে হংকং, সিঙ্গাপুর, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাতের মধ্য থেকে এক দল জায়গা করে নেবে মূল লড়াইয়ে।