মেদ কমাতে সাহায্য করে আদা

আমাদের কাছে অতি পরিচিত একটি সমস্যা হচ্ছে মেদ। মেদের কারণে বিরক্ত লাগার পাশাপাশি দেখা দিতে পারে নানান শারীরিক সমস্যা। মেদ কমাতে কেউ বলেন না খেয়ে থাকতে, কেউ বলেন ব্যায়াম করতে। কেউ আবার বিশেষ কিছু খেতে বলেন।

একবার মেদ হয়ে গেলে শরীর থেকে তা দূর করা অনেক কঠিন হয়ে পড়ে। আর দৈনন্দিন জীবনে মুখোমুখি হতে হয় নানা রকম সমস্যার। এমনকি আপনার পছন্দের পোশাক পরতেও বাধা হয়ে ওঠে এই মেদ। মেদের কারণে শরীরের ওজন বেড়ে গেলে সেটি নারীদের সন্তানগ্রহণেও অনেক সময় সমস্যা সৃষ্টি করে।

মেদ কমাতে অনেকেই নিয়ে থাকেন নানা রকম পদক্ষেপ। জিম করে, ডায়েট করে, যোগব্যায়ামসহ নানা কিছু করে এ সমস্যা থেকে মুক্তি পাওয়ার চেষ্টা করেন। কিন্তু জেনে অবাক হবেন, খুব সহজ উপায়ে এবং অতি পরিচিত একটি উপাদানই কমাতে সাহায্য করবে আপনার মেদের সমস্যা। আর এই জাদুকরী উপাদানটি হচ্ছে আদা।

যেভাবে মেদ কমাতে সহায্য করে আদা

আদা চা

চা আমরা প্রতিনিয়তই খেয়ে থাকি। তবে চায়ে দুধ, চিনি থাকলে সেটি আমাদের শারীরিক কিছু ক্ষতি করার পাশাপাশি ওজন বাড়িয়ে দেয়। কিন্তু আপনি যদি সেটির পরিবর্তে আদা দিয়ে পানি ফুটিয়ে তার সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে চা খান, তাহলে সেটি আপনার মেদ কমাতে সাহায্য করবে। আর চা খেতে না চাইলে শুধু গরম পানিতে আদা আর লেবুর রস ফুটিয়ে খেলেও একই কাজ হবে।

আদা ও অ্যাপল সিডার ভিনেগার

আগের উপায়েই যদি আপনি আদা ও কিছু পরিমাণে অ্যাপল সিডার ভিনেগার পানিতে ফুটিয়ে খেতে পারেন, তবে এটিও আরও দ্রুত আপনার মেদ কমাবে। আর এটির প্রোবায়োটিক উপাদান আপনার শরীরে শক্তি জোগানোর পাশাপাশি আপনাকে রাখবে ভেতর থেকে তরতাজা।

এগুলো ছাড়াও আদার রয়েছে অনেক রকম উপকারিতা। পেট খারাপ থেকে মুক্তি দিতে, বাতের ব্যথায়, কাশি কমাতে, হার্টের স্বাস্থ্যের জন্য, ডায়াবেটিস নিয়ন্ত্রণে, মাইগ্রেনের সমস্যায়, ক্যানসার প্রতিরোধ করাসহ বিভিন্ন রকম উপকারী গুণাবলি আছে আদায়।