সাতক্ষীরায় বাঁধে ভাঙ্গন, ৪ গ্রাম প্লাবিত

বর্ষা মৌসুমের শুরুতেই শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বেরী বাঁধে ভয়াবহ ভাঙ্গন দেখা দিয়েছে।

আজ শুক্রবার ভোরে খোলপেটুয়া নদীতে স্বাভাবিকের তুলনায় ৪-৫ ফুট জোয়ারের পানি বৃদ্ধি পায়। এতে সাইক্লোন শেল্টারের পূর্ব দিকে পাউবো বাঁধে ভাঙ্গন শুরু হয়। তীব্র স্রোতে রাতে দুই শত ফুট বেরী বাঁধ নিমিষেই নদী গর্ভে বিলীন হয়ে যায়।

বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আলহাজ্জ্ব নজরুল ইসলাম বলেন, ভাঙ্গন কবলিত স্থানটি আগে থেকেই ঝুঁকিপূর্ণ ছিল। পাউবো কর্তৃপক্ষকে বারবার তাগাদা দেয়ার পরও কোন পদক্ষেপ না নেয়ার এ অবস্থার সৃষ্টি হয়েছে। স্থানীয় জনগণের সহযোগিতায় ভাঙ্গন স্থানে কাজ শুরু হলেও নদীতে তীব্র স্রোত ও জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় কাজ করা যাচ্ছে না। ইতিমধ্যে জোয়ারের পানি লোকালয়ে প্রবেশ করে ইউনিয়নের চারটি গ্রাম (পূর্ব দূগাবাটি, পশ্চিম দূগাবাটি, পোড়াকাটলা ও মাদিয়া) প্লাবিত হয়েছে। সেইসঙ্গে প্লাবিত হয়েছে দুই হাজার চিংড়ি ও কাঁকড়ার ঘের। হাজার হাজার মানুষ হয়েছেন পানিবন্দি। নোনা পানিতে মিষ্টি পানির পুকুর তলিয়ে সুপেয় পানির অভাব দেখা দিয়েছে। এছাড়াও জানমালের ব্যাপক ক্ষয় ক্ষতির আশঙ্কা প্রকাশ করেন তিনি।

বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক চেয়ারম্যান ভবতোষ মন্ডল বলেন, সহসা ভাঙ্গন কবলিত স্থানে বাঁধ নির্মাণ না হলে নোনা পানিতে সমগ্র ইউনিয়ন তলিয়ে যাওয়ার আশঙ্কা আছে।

ইতিমধ্যে পানিবাহিত রোগের সৃষ্টি হয়েছে। তাছাড়া পশু খাদ্যের সমস্যাতো আছেই।
সংশ্লিষ্ট ৫নং পোল্ডারের ভারপ্রাপ্ত সেকশন অফিসার (এসও) মাসুদ রানা ভাঙ্গনের সত্যতা নিশ্চিত করে বলেন, প্রয়োজনীয় তহবিল না থাকায় কাজ করা সম্ভব হয়নি। ভাঙ্গনের বিষয়টি পাউবো উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।