সচেতনতা ও ত্যাগের মহিমায় পালিত হোক পবিত্র ঈদ উল আযহারেজাউল করিম

মহান ত্যাগের মহিমায় প্রতি বছরের ন্যায় আবারো এলো পবিত্র ঈদ উল আযহা। এইদিনে আমরা আল্লাহর প্রিয় বান্দা ইব্রাহিম (আঃ) কর্তৃক নিজের প্রিয়তম শিশুপুত্র ইসমাঈল (আঃ) কে আল্লাহর রাহে কুরবানী দেয়ার স্মৃতিকে অনুসরণ করে ইব্রাহিমী সুন্নাত হিসেবে ঈদ উল আযহা পালন করে থাকি। হাদিছে আমরা‘’উযহিয়াহ’
শব্দটির উল্লেখ পাই কুরবান শব্দের পরিবর্তে। আর উযহিয়াহ থেকেই এসেছে আযহা শব্দটি।
ঈদ মানে মহাখুশী বা পরম আনন্দ। কুরবান এর সরাসরি বাংলা হল ত্যাগ, সমর্পন বা উৎসর্গ। আল্লাহর উদ্দেশ্যে উৎসর্গ করার মাধ্যমে পাওয়া আনন্দ বা মহাখুশী বলে এই উৎসর্গ বা ত্যাগের দিনটিকে কুরবানীর ঈদের দিন বা ঈদ উল আযহা বলা হয়ে থাকে।
পবিত্র খুশীর এ দিনে আমার প্রিয় চট্টগ্রাম মহানগরবাসী, দেশবাসী ও বিশ্ববাসীকে আমার ব্যক্তিগত পক্ষ থেকে এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষ থেকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন, ঈদ মুবারক।
সমগ্র বিশ্বের মুসলিমদের জন্য মহত্তম আদর্শের পরিবার ইব্রাহিম(আঃ), বিবি হাজেরা ও তাদের প্রিয় পুত্র ইসমাঈল (আঃ) পরিবার। বিশ্ব মুসলিম উম্মাহ্’র জাতির পিতা ইব্রাহিম (আঃ) কর্তৃত আল্লাহর উদ্দেশ্যে সর্বোচ্চ ত্যাগের আদর্শকে ধারণ করে আমরা পশু কুরবানী দিয়ে থাকি এবং কুরবানীর মধ্য দিয়ে আল্লাহ’র নৈকট্য লাভের সচেষ্ট হই। কিন্তু, কোরবানীর পশুর পরিত্যক্ত রক্ত, নাড়ি-ভুড়ি, চামড়া ইত্যাদি যদি আমরা যত্রতত্র ফেলে রাখি তাহলে দুর্গন্ধ সৃষ্টি হবে, রোগজীবানু সৃষ্টি হবে, পরিবেশ নোংড়া হবে। সুনির্দিষ্ট স্থানে কোরবানীর পশু জবাই না করে যদি ইচ্ছেমত যেখানে খুশী সেখানে করি তাহলে মানুষের যাতায়াত ও যান চলাচলে বিঘœ ঘটবে। তাই
নগরবাসী যারা পশু কোরবানী করবেন তাদের জন্য আমরা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষ  থেকে মহানগরের ৩০৪টি স্থান নির্দিষ্ট করেছি। প্রিয় নগরবাসীর কাছে বিনীত অনুরোধ আপনারা এই নির্দিষ্ট স্থানেই পশু জবাই করবেন এবং পরিত্যক্ত বর্জ্যসমূহ এই সুনির্দিষ্ট স্থানে একসাথে জড়ো করে রাখবেন। ভুল করেও আপনারা এসব বর্জ্য রাস্তা ঘাট, নালা, নর্দমায় ফেলবেন না। পরিবেশকে অস্বাস্থ্যকর ও দুষিত করে তুলবেন না। বিগত বছরে নগরবাসী সকলের সহযোগিতায় এবং সিটি কর্পোরেশনের সম্মানিত কাউন্সিলর, কর্মকর্তাবৃন্দ এবং পরিচ্ছন্নতা রক্ষা কারী বাহিনী ও যান্ত্রিক বিভাগের সকলের অক্লান্ত পরিশ্রমে আমরা কোরবানের পর আট ঘন্টার মধ্যে সমগ্র চট্টগ্রাম মহানগরকে সম্পূর্ণভাবে পরিচ্ছন্ন করে তুলতে পেরেছিলাম। এ জন্য সারা দেশবাসীর কাছ থেকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন খুবই প্রশংসা লাভ করেছিল। এবারে আমরা আট ঘন্টা নয় আরো কম সময়ের মধ্যে শহরকে পরিচ্ছন্ন করতে চাই। এজন্য সিটি কর্পোরেশনের প্রায় ৫০০০কর্মীর সমম্বয়ে গড়া পরিচ্ছন্নতা রক্ষাকারী বাহিনী মাঠে কাজ করবে। পরিচ্ছন্নতা কাজে ব্যবহারের জন্য তথা পুরো শহরের সমস্ত বর্জ্য নির্দিষ্ট ডাম্পিং স্টেশনে সরিয়ে নিতে প্রায় ৪৩৭টি গাড়ী নিতে যান্ত্রিক বিভাগ থাকবে পরিচ্ছন্নতা কর্মীদের সাথে। তাছাড়া কাউন্সিলর ও কর্মকর্তাবৃন্দ সমস্ত কাজ মাঠে থেকে তদারকি করবেন। সমগ্র কার্যক্রম নিয়ন্ত্রনে চালু থাকবে সিটি কর্পোরেশনের কন্ট্রোল রুম। যে কোন নাগরিক তাদের পরামর্শ ও অভিযোগ জানাতে কন্ট্রোল রুমে দায়িত্বরতদের সাথে ফোনে সরাসরি যোগাযোগ করতে পারবেন। কন্ট্রোল রুমের সাথে যোগাযোগ রাখুন ০৩১-৬৩০৭৩৯, ০৩১-৬৩৩৬৪৯ ও ০১৭৫১-৫২৭৬৪৫ এই নম্বার সমূহে।
নগরীকে পরিচ্ছন্ন, স্বাস্থ্যকর ও সুন্দর রাখতে সকলের সহযোগিতা চাই। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলের প্রতি রইল আবারো পবিত্র ঈদ উল আযহা’র শুভেচ্ছা। ঈদ মোবারক। সকলে সুস্থ থাকুন, সুন্দর থাকুন। সকলের কল্যাণ হোক। ধন্যবাদ।