মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ, বাড়ছে খরচ

দেশে বর্তমানে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ১৮ কোটি ৪০ লাখ। ইন্টারনেট ব্যবহারকারী সাড়ে ১২ কোটি। এরমধ্যে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১১ কোটি ৩২ লাখেরও বেশি। এই বিশাল পরিমাণের গ্রাহকদের জন্য দুঃসংবাদ, বেড়ে যাচ্ছে মোবাইল ইন্টারনেটের খরচ। এতদিন মোবাইল অপারেটরগুলো ইন্টারনেট সেবার বিপরীতে ভ্যাট ছিল ৫ শতাংশ। চলতি মাসের শুরু থেকে এই ভ্যাট ১৫ শতাংশ হারে দিতে হবে। এর ফলে ৬ থেকে ৮ শতাংশ বেশি দামে গ্রাহকদের মোবাইল ডাটা কিনতে হবে।

গত ৩০ জুন মোবাইল অপারেটরগুলোর সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ, অ্যামটবকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন, বিটিআরসি এবং জাতীয় রাজস্ব বোর্ড, এনবিআর।

এ বিষয়ে রবির চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম বলেন, গত অর্থ বছর পর্যন্ত মোবাইল অপারেটরগুলো ৫ শতাংশ হারে ভ্যাট দিয়ে আসছে। হ্রাসকৃত হার হওয়ায় এই ভ্যাট সমন্বয় করা যায়নি। ফলে সব মিলে ভ্যাটের হার দাঁড়িয়েছে ১৭ শতাংশ। এ ছাড়া, চলতি বাজেটে ভ্যাট আইনে যেসব সংশোধনী আনা হয়েছে, তার হিসেব আরও জটিল। তাই সকল মোবাইল অপারেটর ইন্টারনেট প্যাকেজের উপর ১৫ শতাংশ হারে ভ্যাট আদায়ের সিদ্ধান্ত নিয়েছে। এতে করে গ্রাহক পর্যায়ে ইন্টারনেটের দাম বাড়বে ৬ থেকে ৮ শতাংশ।

মোবাইল অপারেটরগুলো বর্তমানে ৫ শতাংশ হারে ভ্যাট দিচ্ছে। কিন্তু এ ভ্যাটের বিপরীতে রেয়াত গ্রহণ করতে পারছে না তারা। অন্যদিকে ১৫ শতাংশ ভ্যাট দিলে রেয়াত গ্রহণের সুযোগ তৈরি হবে। তাই ১৫ শতাংশ হারে ভ্যাট দিতে চাইছে অপারেটরগুলো। এতে অপারেটরগুলোর সুবিধা হলেও গ্রাহকরা ক্ষতিগ্রস্ত হবেন।