অবসর ভেঙে পাকিস্তান সফরে ফিরতে চান মঈন

পাঁচদিনের ক্রিকেটে মনোযোগ ধরে রাখতে পারছিলেন না। গত বছরের সেপ্টেম্বরে তাই টেস্ট ফরম্যাটকে বিদায় জানান মঈন আলী। তবে ব্রেন্ডন ম্যাককালাম কোচ হয়ে অভিজ্ঞ এই স্পিন অলরাউন্ডারকে দলে ফেরাতে চাইছেন। ব্যক্তিগতভাবে মঈনের সঙ্গে এ ব্যাপারে কথাও বলেন ম্যাককালাম। নতুন কোচের কথায় প্রভাবিত মঈন আলী। সিদ্ধান্ত নিয়েছেন অবসর ভেঙে ফেরার। চলতি বছরের শেষদিকে পাকিস্তান সফর করা কথা ইংল্যান্ড দলের। মঈন আলী বলেছেন, দলের প্রয়োজনে ওই সিরিজে ফিরতে প্রস্তুত তিনি।
ক্যারিয়ারে ৬৪ টেস্টে মঈন আলীর সংগ্রহ ২৯১৪ রান। বল হাতে ৩৪ বছর বয়সী মঈন অফস্পিনে নিয়েছেন ১৯৫ উইকেট। শনিবারের বিবিসি টেস্ট ম্যাচ স্পেশাল শোতে মঈন বলেন, ‘ইংল্যান্ডের হেড কোচ ম্যাককালাম যদি আমাকে চায়, আমি অবশ্যই পাকিস্তানে খেলবো।’ ভারতের আইপিএল, পাকিস্তানের পিএসএল এবং বাংলাদেশের বিপিএলে নিয়মিত মুখ মঈন আলী।

উপমহাদেশে ভালো রেকর্ড থাকায় এ অঞ্চলের সিরিজগুলোর জন্য তাকে বিবেচনায় রেখেছেন ম্যাককালাম। ইংল্যান্ডের কোচ হওয়ার পর মঈনকে ম্যাককালাম বলেন, ‘উপমহাদেশের সিরিজগুলোতে যদি তোমাকে প্রয়োজন হয়, আমরা ডাকবো। তুমি কিন্তু না বলতে পারবে না।’
পাকিস্তানি বংশোদ্ভূত মঈন বলেন, ‘কয়েক বছর আগে পাকিস্তান সুপার লীগে খেলেছি। কিন্তু জাতীয় দলের সঙ্গে সেখানে সফর করার ব্যাপার অন্যরকম। যে জায়গা থেকে আমার পরিবার উঠে এসেছে সেখানে সফর করাটা হবে অসাধারণ ব্যাপার।’
গত বছরের অক্টোবরে পাকিস্তান সফর করার কথা ছিল ইংল্যান্ড ক্রিকেট দলের। নিরাপত্তা অজুহাতে আর সফর করেনি তারা। ক্ষতিপূরণ হিসেবে চলতি বছরের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানের মাটিতে ৭টি টি- টোয়েন্টি ও ৩টি টেস্ট ম্যাচ খেলবে ইংল্যান্ড। মঈন আলী ওই সিরিজ নিয়ে রোমাঞ্চিত। তিনি বলেন, ‘এটা হবে একটা ঐতিহাসিক সফর। কারণ, অনেক বছর পর পাকিস্তান সফর করবে ইংল্যান্ড। সেখানে কী পরিমাণ সমর্থন ও ভালোবাসা পাওয়া যায় আমি তা জানি। তারা ক্রিকেট খুবই পছন্দ করে।’ ১৬ বছর পর পাকিস্তান সফরে যাচ্ছে ইংল্যান্ড দল। সর্বশেষ ইংলিশরা পাকিস্তান সফর করছিল ২০০৫-০৬ মৌসুমে।