উৎসবমুখর পরিবেশে আমিরাতে ঈদ উদযাপন

সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধি:: সংযুক্ত আরব আমিরাতে উৎসবমুখর পরিবেশে যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদুল ফিতর পালিত হচ্ছে। সোমবার (২ মে) ঈদের জামাত শেষ করে শুরু হয় ঈদ উৎসব।

দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর উৎসবমুখর পরিবেশে সংযুক্ত আরব আমিরাতে উদযাপিত হচ্ছে মুসলমানদের অন্যতম প্রধান উৎসব পবিত্র ঈদুল ফিতর।

ঈদের নামাজ আদায়ের পর বাংলাদেশি মুসলমান কমিউনিটির লোকজন পরিবার-পরিজন নিয়ে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনায় দিনটি উদযাপন করছেন।

যদিও বাংলাদেশের মতো ঈদের আমেজ এখানে পুরোপুরি থাকে না তবুও সবাই সাধ্যমতো চেষ্টা করে একে অন্যের সঙ্গে কুশল বিনিময়, কোলাকুলি, খাওয়া-দাওয়া এবং ঘুরে বেড়ানোর মধ্যে ব্যস্ত থাকতে।

আমিরাতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা, দ্বিতীয়ত পাকিস্তান ও তৃতীয়ত ভারতসহ অন্যান্য দেশগুলো। এরপর চলে রুমে রুমে রান্না-বান্না পর্ব। এক রুমের লোক অন্য রুমে যায় অতিথি হয়ে।

এরইমধ্যে চলতে থাকে মোবাইল ফোনে দেশে থাকা পরিবার-প্রিয়জনের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়। একটু বিশ্রাম নিয়ে বিকেল থেকে শুরু হয় বিভিন্ন দর্শনীয় স্থানে ঘুরে বেড়ানো।

এবার আবুধাবিতে সকাল ৬টা ৩ মিনিটে, আল আইনে সকাল ৫টা ৫৭ মিনিটে, দুবাইয়ে সকাল ৬টায়, শারজাহতে সকাল ৫টা ৫৮ মিনিটে, আজমানে সকাল ৫টা ৫৮ মিনিটে, ফুজাইরাহতে সকাল ৫টা ৫৮ মিনিটে, উম্ম আল কুয়াইনে সকাল ৫টা ৫৭ মিনিটে এবং রাস আল খাইমায় সকাল ৫টা ৫৬ মিনিটে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

আমিরাত সরকার এ বছর পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সাপ্তাহিক ছুটিসহ বেসরকারি খাতে ৬ দিন ও সরকারি কর্মচারীদের জন্য ৯ দিন ছুটি ঘোষণা করেছে।