শতবর্ষী ঐতিহ্যবাহী জাব্বারের বলিখেলা দেশপ্রেম ও স্বাদেশীকতা চেতনাকে সমন্বত রাখে

আবদুল জাব্বারের বলিখেলার ট্রফি ও জার্সির মোড়ক উম্মোচন কালে সিটি মেয়র

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, চট্টগ্রামের ঐতিহ্যবাহী শতবর্ষী উর্ধ্বের লোকায়িত ঐতিহ্য আবদুল জাব্বার সওদাগরের বলিখেলা দেশপ্রেম ও স্বাদেশীকতা চেতনাকে সমন্বত রাখে। আবদুল জাব্বার সওদাগর বিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনে যুব সমাজকে সম্পৃক্ত করতে একশততের বছর আগে ঐতিহ্যবাহী এই বলিখেলার সূচনা করে। কালের বিবর্তে এই বলিখেলা বৈশাখী মেলা হিসেবে পরিচিতি অর্জন করেছে। আজ শনিবার সকালে লালদীঘি পাড়স্থ আবদুল জাব্বারের বলিখেলা ও বেশাখী মেলা কার্যালয়ে বলিখেলার ট্রফি ও জার্সির মোড়ক উম্মোচনকালে প্রধান অতিথির বক্তব্যে মেয়র একথা বলেন।
আন্দরকিল্লা ওয়ার্ড কাউন্সিলর জহর লাল হাজারীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বলিখেলা ও মেলা কমিটির সহসভাপতি ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদ চৌধুরী ফরিদ, সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল, সংরক্ষিত কাউন্সিলর রুমকি সেনগুপ্ত ও মো. চঞ্চল প্রমুখ।
মো.রেজাউল করিম চৌধুরী আরো বলেন, আবদুল জাব্বারের বলিখেলার সাথে আমাদের লোকায়িত সংস্কৃতির ঐতিহ্য ও স্বাদেশীকতার যোগসূত্র রয়েছে। বিগত দু’ বছর কোরনা অতিমারির থাবায় বলিখেলা অনুষ্ঠিত হয়নি। এবার করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে থাকায় লালদীঘি মাঠের বিকল্প স্থানে চট্টগ্রাম বাসীর আঙ্খাকা অনুযায়ী চট্টগ্রাম সিটি কর্পোরেশন আবদুল জাব্বারের বলিখেলা আয়োজনে দায়িত্ব গ্রহণ করেছে। তাই আমি রমজানের পবিত্রতা রক্ষা করে বলিখেলা ও মেলা যাতে সফলভাবে সম্পর্ণ হয় সে ব্যাপারে সকলের সহযোগিতা প্রত্যাশা করি। পরে মেয়র বলিখেলার ট্রফি ও জার্সির মোড়ক উম্মোচন করেন।