পানির নমুনা সংগ্রহ করে পরীক্ষা, পানিতে ডায়রিয়ার জীবাণু নেই

চট্টগ্রাম ওয়াসা নগরীর ২৪০টি স্পট থেকে তাদের সরবরাহকৃত পানির নমুনা সংগ্রহ করে পরীক্ষা করার পর কোথাও ডায়রিয়ার জীবাণু পাওয়া যায়নি বলে জানিয়েছে।
এই ব্যাপারে চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মো. মাকসুদ আলম আজাদীকে জানান, নগরীতে ওয়াসার সরবরাহকৃত পানিতে কোনো সমস্যা নেই। প্রতি মাসেই আমরা নগরীর ২৪০টি স্পট থেকে পানির নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে থাকি। কোনো ধরনের ডায়রিয়ার জীবাণু পাওয়া গেলে সাথে সাথেই ব্যবস্থা নিই। গত মাসেও আমরা নগরীর ২৪০টি স্পট থেকে পানির নমুনা পরীক্ষা করেছি। তাতে কোনো সমস্যা নেই। চলতি মাসে গত বৃহস্পতিবার পর্যন্ত আমরা পানির নমুনা পরীক্ষা করেছি। তাতে ডায়রিয়ার কোনো জীবাণু পাওয়া যায়নি। তারপরও এই গ্রীষ্মে বাড়তি সতর্কতা হিসেবে আমরা রিজার্ভারে ক্লোরিনের পরিমাণ বাড়িয়ে দিয়েছি। নাসিরাবাদ রিজার্ভারে দিলে পুরো চট্টগ্রাম কভার হয়ে যায়।
বিশেষ করে ওয়াসার পানির রিজার্ভার, বাসাবাড়ি, রেস্টুরেন্ট, কমিউনিটি সেন্টার, ওয়াসার পাম্প হাউজ, ট্রান্সমিটার লাইন থেকে ডিস্ট্রিবিউশন লাইনের উভয় দিক থেকে পানির নমুনা পরীক্ষা করা হয়।
বসন্তের শেষ দিক থেকে শুরু করে পুরো গ্রীষ্মকালে প্রতি বছর নগরীতে ডায়রিয়ার প্রকোপ কিছুটা বাড়ে। আর তাতে ওয়াসার সরবরাহকৃত পানিতে ডায়রিয়ার জীবাণু আছে কিনা তা নিয়ে নানান প্রশ্নের উদ্বেগ ঘটে নগরবাসীর মনে। সাম্প্রতিক সময়েও নগরীতে অন্যান্য সময়ের তুলনায় ডায়রিয়ার রোগী কিছুটা বাড়লে-ওয়াসার পানিতে জীবাণু আছে কিনা তা নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়। চট্টগ্রাম ওয়াসার সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানান, প্রতি মাসে তারা নগরীর ২৪০ স্পট থেকে পানির নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে থাকেন। নগরবাসীর মাঝে সরবরাহকৃত পানির গুণগত মান ঠিক আছে কিনা তা দেখতে এটা প্রতি মাসেই তাদের করতে হয়।