পাহাড়ের মাটি কাটার ঘটনায় অভিযান চালিয়ে এস্কেভেটর জব্দ

বাঁশখালীতে পাহাড়ের মাটি কাটার ঘটনায় অভিযান চালিয়ে এস্কেভেটর জব্দ করেছেন উপজেলা সহকারী কমিশনার ( ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক।

শুক্রবার (৮ মার্চ) সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত কাথারিয়া ইউনিয়নের হালিয়া পাড়ার সমুদ্র উপকূলে ও সাধনপুর ইউনিয়নের বিভিন্ন এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে বাঁশখালী থানা পুলিশের একটি টিম সহযোগিতা করেন।
সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক বলেন, সরেজমিনে দেখা যায় কাথারিয়া ইউনিয়নের হালিয়া পাড়ার সমুদ্র উপকূলের পার্শ্ববর্তী এলাকায় কিছু অসাধু ব্যক্তি সরকারি খাস জমি থেকে অবৈধভাবে মাটি কাটার ফলে অনেক বড় বড় গর্ত সৃষ্ট হয়েছে। এ সময় একটি এস্কেভেটর জব্দ করা হয়। সাধনপুর ইউনিয়নেও কিছু জায়গায় পাহাড় কাটা ও কৃষি জমি থেকে মাটি কাটা হচ্ছে। কিন্তু ঐ স্থানগুলোতে দোষী ব্যক্তিদের পাওয়া যায়নি।

তিনি আরও বলেন, অবৈধভাবে পাহাড় ও কৃষি জমি থেকে মাটি কাটার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। ইতিমধ্যে পরিবেশ অধিদফতর, চট্টগ্রাম জেলাকে ব্যবস্থা নেওয়ার জন্য জানানো হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার সাইদুজ্জামান চৌধুরী বলেন, বাঁশখালীতে বিভিন্ন এলাকায় পাহাড় ও মাটি কাটার বিষয়ে অভিযোগ পেয়েছি। ইতিমধ্যে আমরা অবৈধভাবে মাটি কাটার বিরুদ্ধে অনেকগুলো অভিযান পরিচালনা করে অর্থদণ্ডসহ সংশ্লিষ্ট যন্ত্রপাতি ও গাড়ি জব্দ করেছি।