বিশ্ব অপটোমেট্রি দিবস উদযাপন

‘ভালো দৃষ্টি ভালো জীবনের জন্য অপরিহার্য’ স্লোগানে বিশ্ব অপটোমেট্রি দিবস উদযাপন করেছে ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলোজি (আইসিও) চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ক্যাম্পাস।

বুধবার (২৩ মার্চ) সকালে র‌্যালির উদ্বোধন করেন চট্টগ্রাম চক্ষু হাসপাতালের ম্যানেজিং ট্রাস্টি অধ্যাপক ডা. রবিউল হোসেন।

তিনি বলেন, প্রতিবছর সারাবিশ্বে অপটোমেট্রি দিবস উদযাপন করা হয়। একজন চিকিৎসকের সঙ্গে চারজন অপটোমেট্রি থাকার কথা থাকলেও দেশে তার সংখ্যা একেবারে সীমিত। এদেশে যে পরিমাণ চক্ষু চিকিৎসক রয়েছে সেই তুলনায় অপটোমেট্রি নেই বললেই চলে।

অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন, এখানে অপটোমেট্রি গ্রাজুয়েশন ও পিএইচডি কোর্স শুরু হয়েছে আগ থেকে। একমাত্র এ হাসপাতালে দেশের প্রথম কোর্সটি চালুর পর দিন দিন চাহিদা বাড়ছে। তাই অপটোমেট্রি বিভাগকে আরও উন্নত শিক্ষার মাধ্যমে অপটোমেট্রিরা যাতে সারা দেশে এমনকি বহির্বিশ্বে ছড়িয়ে পড়ে তার জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

শিক্ষার্থীদের পেশাগত উৎকর্ষের জন্য দিকনির্দেশনা দিয়ে তিনি বলেন, এখনও দেশে বিশাল জনগোষ্ঠী চক্ষু চিকিৎসাসেবা থেকে বঞ্চিত। বিগত ৪০ বছর ধরে শহর থেকে শুরু করে গ্রামাঞ্চলে মানসম্মত উন্নত চক্ষু চিকিৎসা সেবার পরিধি বাড়াতে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল কাজ করে যাচ্ছে।

আইসিও’র পরিচালক অধ্যাপক ডা. খুরশীদ আলম, অধ্যাপক ডা. মনিরুজ্জামান ওসমানী, এসোসিয়েট অধ্যাপক ডা. জেসমিন আহমেদ, সিনিয়র কনসালটেন্ট ডা. রাজীব হোসেন, আইসিও’র প্রভাষক জুয়েল দাশ গুপ্ত, সিনিয়র হিসাব কর্মকর্তা জসিম উদ্দিন, প্রশাসনিক কর্মকর্তা মো. সাইফুর রহমান প্রমুখ।