বঙ্গবন্ধুর ১০২ তম জন্মবার্ষিকী পালন করেছে রেড ক্রিসেন্ট সোসাইটি

যথাযোগ্য মর্যাদা ও শ্রদ্ধার সাথে নানা আয়োজনে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করেছে। আয়োজনের মধ্যে ছিল জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ভবনে ভবনে আলোকসজ্জা, শিশুদের চিত্রাংকন প্রতিযোগীতা, শিশু কিশোরদের আলোচনা সভা, দোয়া মাহফিল ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন।

 

রেড ক্রিসেন্ট সোসাইটি জানায়, সোসাইটির জাতীয় সদর দপ্তর ছাড়াও দেশের ৬৪ জেলার ৬৮টি জেলা রেড ক্রিসেন্ট ইউনিটে পৃথক পৃথক কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

 

দিবসটি উপলক্ষে আজ ১৭ মার্চ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮ টায় সোসাইটির মগবাজারস্থ জাতীয় সদর দপ্তরে জাতীয় এবং রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন করা হয়। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান নুর-উর-রহমান জাতীয় পতাকা ও সোসাইটির মহাসচিব কাজী শফিকুল আযম রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন করেন। এসময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ম্যানেজিং বোর্ড মেম্বার রাজিয়া সুলতানা লুনা, উপ-মহাসচিব মো: রফিকুল ইসলাম সহ সোসাইটির বিভিন্ন বিভাগের দায়িত্বপ্রাপ্ত পরিচালকবৃন্দসহ সকল স্তরের কর্মকর্তা-কর্মচারী এবং যুব ও স্বেচ্ছাসেবকরা উপস্থিত ছিলেন। পতাকা উত্তোলনের পরপরই সোসাইটির ভাইস চেয়ারম্যান নুর-উর-রহমান এর নেতৃত্বে জাতীয় সদর দপ্তর চত্বরে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করেন।

 

এরপর সকাল সাড়ে ৯টায় জাতীয় সদর দপ্তর যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের আয়োজনে সোসাইটির প্রশিক্ষণ কক্ষে শিশুদের অংশগ্রহণে এক চিত্রাংকন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। সোসাইটির মহাসচিব কাজী শফিকুল আযম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চিত্রাংকন প্রতিযোগীতার উদ্বোধন করেন। চিত্রাংকন প্রতিযোগীতা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শিশু কিশোরদের অনুষ্ঠিত চিত্রাঙ্কন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়। এ সময় মহাসচিব বলেন বঙ্গবন্ধুর আদর্শ আমাদের সকলকে ধারন রেতে হবে। বাংলাদেশের চলমান উন্নয়নের ধারাকে বহাল রাখতে শিশুদের আগামী দিনের জন্য প্রস্তুত করতে হবে।

 

এছাড়াও, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ঢাকা রক্ত কেন্দ্রের উদ্যোগে রাজধানীর বিভিন্ন পয়েন্টে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালিত হয়।

 

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন শেষে জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান নুর-উর-রহমান বলেন, আমরা আজ স্বাধীন বাংলাদেশে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছি এটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান।

 

সোসাইটির মহাসচিব কাজী শফিকুল আযম বলেন, স্বাধীনতা ও বঙ্গবন্ধু এক সাথে গাঁথা। তাই, স্বাধীনতা আর বঙ্গবন্ধুকে আলাদা করার কোনো সুযোগ নেই। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহসী ও আপসহীন নেতৃত্বে অনুপ্রানিত হয়েই পাকিস্তানি ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল বাঙালি জাতি। বঙ্গবন্ধুর হাত ধরেই স্বাধীনতা এসেছে। আমরা স্বাধীন হয়েছি। আজকের এই দিনে আমরা কৃতজ্ঞচিত্রে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের শ্রদ্ধাভরে স্মরণ ও সম্মান জানাবো।