রাশিয়ার সঙ্গে ‘বাস্তবসম্মত’ শান্তি আলোচনা চলছে: জেলেনস্কি

রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনা এখন অনেক বেশি বাস্তবসম্মত জায়গায় এসেছে বলে জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। কয়েক দফা আলোচনা ব্যর্থ হওয়ার পর কিছুটা আশার কথা শোনা গেলো। তবে বাস্তবসম্মত বলতে তিনি কী বুঝিয়েছেন তার ব্যাখ্যা দেননি জেলেনস্কি।

ডয়চে ভেলের খবরে জানানো হয়েছে, এখনই দুই দেশের মধ্যেকার আলোচনা পুরোপুরি সফল হয়েছে বলা যাবে না, সে জন্য কিছুটা সময় লাগবে। বুধবারও চলছে দুই দেশের প্রতিনিধিদের মধ্যেকার আলোচনা। রাশিয়ার তরফ থেকে কঠিন কিছু শর্ত উত্থাপন করা হয়েছে ইউক্রেনের কাছে। এরমধ্যে আছে, ইউক্রেনকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করতে হবে যে তারা কখনো ন্যাটোতে যোগ দেবে না। এছাড়া দনেৎস্ক, লুহানস্ক ও ক্রাইমিয়াকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিতে হবে ন্যাটোকে। প্রথম দাবি যদিও এরইমধ্যে ইউক্রেন মেনেই নিয়েছে।
প্রেসিডেন্ট জেলেনস্কি এর আগে একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন, তিনি আর ন্যাটোতে যোগ দিতে ইচ্ছুক নন। এখন আলোচনা সফল হওয়ার সুযোগ বেড়েছে। ইউক্রেনের পক্ষ থেকে আলোচনাকারীরা জানান, আলোচনার ক্ষেত্রে কিছু মৌলিক বিরোধ আছে। তবে সমঝোতার জন্য জায়গাও আছে।

এদিকে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বুধবার ভাষণ দেয়ার কথা রয়েছে জেলেনস্কির। এই নিয়ে একমাসের মধ্যে মার্কিন কংগ্রেসে এটা হবে তার দ্বিতীয় ভাষণ। সেখানে জেলেনস্কি কী বলেন, তার দিকে তাকিয়ে আছে গোটা বিশ্ব। জেলেনস্কির ভাষণের পরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে ৮০ কোটি ডলারের অতিরিক্ত সাহায্যের কথা ঘোষণা করতে পারেন। হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, এই ঘোষণা হলে, এক সপ্তাহের মধ্যে ইউক্রেনকে মোট একশ কোটি ডলারের সাহায্য দেয়ার কথা জানাবে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও প্রকাশ করেন জেলেনস্কি। এতে তিনি বলেন, রাশিয়ার বিরুদ্ধে জয় পেতে গেলে ইউক্রেনের সব নাগরিককে কাজ করতে হবে। যে আলোচনাকারী দল রাশিয়ার সঙ্গে এখন কথা বলছেন, তাদেরও কাজ করে যেতে হবে।