চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের উদ্যোগে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন

ঐতিহাসিক ৭ই মার্চ দিবস উপলক্ষে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের উদ্যোগে আলোচনা সভা, আলোকচিত্র প্রদর্শন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান আজ ৭মার্চ ২০২২ খ্রিস্টাব্দ সকাল ১০টায় শহীদ মো. ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান, এনপিপি, বিসিজিএমএস, এনডিসি, পিএসসি । বিশেষ অতিথি ছিলেন চবক এর সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম, সদস্য (অর্থ) মো. কামরুল আমিন, সদস্য (হারবার ও মেরিন) কমডোর মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, সদস্য (প্রকৌশল) ক্যাপ্টেন মোহাম্মদ মাহবুবুর রহমান, পরিচালক (প্রশাসন) মো. মমিনুর রশিদ। এছাড়া অনুষ্ঠানে চবক বিভাগীয় প্রধান, উপ-প্রধান, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, সিবিএ নেতৃবৃন্দ, ছাত্র-ছাত্রী ও অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় প্রধান অতিথি চবক চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ আমাদের জাতীয় প্রেরণার উৎস। ১৯৭১ সালের এদিন বঙ্গবন্ধু রেসকোর্স ময়দানে যে ঐতিহাসিক ভাষণ দেন তার মধ্য দিয়ে নিরস্ত্র বাঙালি জাতি সশস্ত্র মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীনতা লাভ করি।

 

চবক সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের মধ্য দিয়ে গোটা বাঙালি জাতি শিহরিত হয়ে ওঠে। তাঁর দিক-নির্দেশনায় বাঙালিরা একটি সর্বাত্মক জনযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা ছিনিয়ে আনে। এছাড়াও অনুষ্ঠানে ছাত্র ছাত্রীদের মধ্য থেকে ২ জন, চট্টগ্রাম বন্দর কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মিতালী পালিত ও চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদ এর সাধারণ সম্পাদক নায়েবুল ইসলাম ফটিক বক্তব্য রাখেন ।

 

আলোচনা সভা শেষে চবক চেয়ারম্যান বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে অনুষ্ঠিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এরপর বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর আলোকচিত্র প্রদর্শন করা হয়।