রুশ বাহিনীর অগ্রসর থমকে গেছে জানালো বৃটেন, ইউক্রেন বলছে কিয়েভ দখলের প্রস্তুতি

ইউক্রেনে থমকে গেছে রাশিয়ার সামরিক আগ্রাসন। এমনটাই জানিয়েছেন বৃটেনের প্রতিরক্ষা কর্মকর্তারা। তাদের বিশ্বাস, গত ৪৮ ঘন্টায় তেমন কিছুই অর্জন করতে পারেনি রুশ বাহিনী। তবে ইউক্রেনের প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন, রাশিয়া কিছুটা সময় নিয়ে নিজের সেনাবাহিনীকে প্রস্তুত করছে। শিগগিরই কিয়েভে সর্বোচ্চ হামলা চালাবে রুশ বাহিনী। এ খবর দিয়েছে বিবিসি।

বৃটিশ কর্মকর্তারা বলেন, ইউক্রেনের তীব্র প্রতিরোধ এবং রাশিয়ার রসদ সরবরাহের দুর্বলতার কারণে রুশ বাহিনীর অগ্রসর থেমে গেছে। ফলে গত দু’দিনে তারা তেমন কিছুই জয় করতে পারেনি। বৃটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশিত হওয়া গোয়েন্দা রিপোর্টে জানানো হয়েছে, রাশিয়া যে পরিকল্পনা করেছিল তা পূরণে ব্যর্থ হয়েছে তারা।

যদিও রাশিয়ার অব্যাহত হামলা সম্পর্কেও বলা হয়েছে ওই রিপোর্টে। ইউক্রেনের একাধিক শহরে ধারাবাহিকভাবে হামলা করে যাচ্ছে রুশ বাহিনী। ঘন ঘন চলছে বিমান হামলা। সর্বশেষ খারকিভ, মিকোলাইভ ও চেরনিহিভে বিমান হামলা শুরু হয়েছে। এছাড়া মারিউপোলে গত সাত দিন ধরেই হামলা চলছে।

বৃটেনের চিফ অব ডিফেন্স স্টাফ অ্যাডমিরাল স্যার টনি রাডাকিন বিবিসিকে বলেন, ইউক্রেনে দক্ষতার সঙ্গে হামলা চালাতে ব্যর্থ হচ্ছে রুশ বাহিনী এবং তাদের মনোবলে এর প্রভাব পড়ছে। রাশিয়ার পক্ষে বড় ক্ষয়ক্ষতি হয়েছে বলেও জানান তিনি।

এদিকে, ইউক্রেনের সেনাবাহিনী এক আপডেটে জানিয়েছে, রাজধানী কিয়েভ আক্রমণের সব প্রস্তুতি নিচ্ছে রুশ বাহিনী। তারা ট্যাংক ও অন্যান্য যুদ্ধ যান জরো করেছে। এখন কিয়েভের নিকটবর্তী শহর ইরপিনের দিকে এগিয়ে যাচ্ছে রুশ সেনারা। আপডেটে আরও বলা হয়, বেলারুশের মধ্য দিয়ে সামরিক বহরের জন্য তেল সরবরাহ করছে মস্কো। কিয়েভের পাশাপাশি খারকিভ, চেরনিহিভ, সুমি ও মিকোলায়িভকে চারদিক থেকে ঘিরে ফেলতে শুরু করেছে রাশিয়ার সেনারা।