কোর্ট হিলের চলাচলের জায়গায় প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না : হাইকোর্ট

কোর্ট হিলের চলাচলের জায়গায় প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না মর্মে আদেশ দিয়েছেন হাইকোর্ট। আজ রোববার দুপুরে এ সংক্রান্ত একটি রিট আবেদন বিষয়ে শুনানি শেষে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খন্দকার দিলীপুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছেন।

কোর্ট হিলের চলাচলের জায়গায় জেলা প্রশাসন প্রতিবন্ধকতা সৃষ্টি করছে এমন অভিযোগে এবং ফের যাতে প্রতিবন্ধকতা সৃষ্টি না করে সে বিষয়ে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট পিটিশনটি দাখিল করেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিন।

তাঁর পক্ষে আজ শুনানিতে ছিলেন সাবেক এটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, সাবেক অতিরিক্ত এটর্নি জেনারেল মুরাদ রেজা এবং জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি রতন কুমার রায়।

এএইচএম জিয়াউদ্দিন বলেন, কোনো রকম যুক্তি ছাড়াই জেলা প্রশাসন চলাচলের জায়গায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে আসছে। এতে বিচারপ্রার্থী থেকে শুরু করে আইনজীবীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ বিষয়ে বারবার তাগাদা দেয়া সত্যেও ফল আসেনি। যার কারণে আমরা উচ্চ আদালতে গিয়েছি এবং পিটিশন দাখিল করেছি। আজ সে বিষয়ে শুনানি হয়েছে। ফের যাতে প্রতিবন্ধকতা সৃষ্টি না করে সে বিষয়ে শুনানি শেষে আদেশ দিয়েছেন মাননীয় বিচারকরা।

এএইচএম জিয়াউদ্দিন বলেন, প্রতিবন্ধকতা সৃষ্টির পাশাপাশি কিছুদিন ধরে আরো একটি কাজ করে আসছে জেলা প্রশাসন। সেটি হলো, কোর্ট হিলকে ভিন্ন নামে সম্ভোধন। এ বিষয়টিও ছিল আমাদের পিটিশনে। আদালত এ বিষয়েও আদেশ দিয়েছেন। বলেছেন, কোর্ট হিলকে অন্য কোনো নামে সম্ভোধন বা প্রচার করা যাবে না।