তথ্য অধিকার আইনে পুলিশের বিরুদ্ধে অভিযোগের আদেশ ৮ই মার্চ

তথ্য অধিকার আইনে বাংলাদেশ পুলিশের বিরুদ্ধে লেখক, গবেষক, মানবাধিকার কর্মী সাদ হাম্মাদির করা অভিযোগের বিষয়ে আদেশের তারিখ আগামী ৮ই মার্চ ধার্য করা হয়েছে। আজ (মঙ্গলবার) এ বিষয়ে এক শুনানিতে তথ্য কমিশন জানিয়েছে, ওইদিন আদেশ দেওয়া হবে।

এদিকে, পেশাগত দায়িত্ব পালনে শ্রীলঙ্কায় অবস্থানরত সাদ হাম্মাদির পরিচিতি, নাগরিকত্ব, স্থায়ী ও বর্তমান ঠিকানা ইত্যাদি তদন্ত করে ১০ কার্যদিবসের মধ্যে কমিশনকে অবহিত করতেও পুলিশকে নির্দেশ দেয়া হয়।

উল্লেখ্য, গত বছরের ৭ই জুন সাদ হাম্মাদি ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নের পর থেকে এ আইনে প্রতিবছর দায়ের করা মামলার সংখ্যা, অভিযুক্তদের সংখ্যা ও গ্রেপ্তারকৃত ব্যক্তিদের সংখ্যা এবং জানুয়ারি থেকে মে ২০২১ সালের মাসভিত্তিক সংখ্যা জানতে চান। কিন্তু, তথ্য অধিকার আইনের ধারা ৯ এর ১ এবং ২ এ প্রদত্ত সময়সীমা অর্থাৎ অনধিক ৩০ কার্যদিবসের মধ্যে তথ্য প্রদানকারী কর্মকর্তা তথ্য প্রদান করতে ব্যর্থ হলে সাদ হাম্মাদি গত ১৮ই জুলাই ২০২১ পুলিশ মহাপরিদর্শক বরাবর আপিল আবেদন করেন।

আইনে প্রদত্ত আপিল আবেদনের পরবর্তী ১৫ দিনের মধ্যে আপিল নিষ্পত্তি করার বিধান থাকলেও, কোনো জবাব না পাওয়ায় সাদ হাম্মাদি গত ১০ই আগস্ট ২০২১ তথ্য কমিশন বরাবর বাংলাদেশ পুলিশের থেকে সময়সীমার মধ্যে চাহিত তথ্য না পাবার কারণে তথ্য কমিশনে একটি অভিযোগ দায়ের করেন। গত ১১ জানুয়ারি ওই অভিযোগের শুনানি করে কমিশন। দুই পক্ষের বক্তব্য শুনে ২ ফেব্রুয়ারি কমিশন আদেশের দিন ধার্য করলেও সেদিন আদেশ না দিয়ে জানানো হয়, ২২ ফেব্রুয়ারি আদেশ দেওয়া হবে।