কক্সবাজারে আন্তর্জাতিক মানের শুঁটকি প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন করা হচ্ছে

দেশের মৎস্য সম্পদের উন্নয়নে কক্সবাজারে আন্তর্জাতিক মানের শুঁটকি প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন করা হচ্ছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।‌ আজ শনিবার বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) বাস্তবায়নাধীন কক্সবাজার জেলায় শুঁটকি প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন প্রকল্পের অফিস ভবন নির্মাণকাজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান মন্ত্রী।

বিএফডিসির মৎস্য অবতরণ কেন্দ্র সংলগ্ন স্থানে আজ শনিবার এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিএফডিসির চেয়ারম্যান মো. হেমায়েৎ হুসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, কক্সবাজার-১-আসনের সংসদ সদস্য জাফর আলম, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. তৌফিকুল আরিফ, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক মাহবুবুল হক, কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ ও কক্সবাজার পৌরসভার মেয়র মজিবুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

এ সময় মন্ত্রী বলেন, মৎস্যজীবী থেকে শুরু করে নিম্নবিত্ত, নিম্ন মধ্যবিত্ত, মধ্যবিত্ত সব মানুষ যাতে রাষ্ট্রের সমান সুযোগ-সুবিধা পান, যাঁরা বিভিন্ন পেশায় আছেন, তাঁরা যাতে ভালোভাবে থাকতে পারেন, সেজন্য সরকার কাজ করে যাচ্ছে।

কক্সবাজার বাংলাদেশের একটি আইকনিক জেলা উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, ‘বর্তমান সরকারের সময়ে কক্সবাজারের ব্যাপক আধুনিকায়ন হচ্ছে। খুরুশকুলে আধুনিক শুঁটকি পল্লী স্থাপনের বড় প্রকল্পসহ কক্সবাজারে মৎস্য খাতের অন্যান্য উন্নয়ন প্রকল্প সবই এ সরকারের অবদান।’

প্রাণিসম্পদ মন্ত্রী আরও বলেন, ‘মৎস্য প্রক্রিয়াকরণে মৎস্যজীবীদের রাষ্ট্র সব ধরনের সহায়তা করবে। বিদেশ থেকে মেশিনারি আমদানি করে বা স্থানীয়ভাবে ছোট ছোট মৎস্য প্রক্রিয়াকরণ শিল্প কেউ স্থাপন করতে চাইলে কর অব্যাহতিসহ অন্যান্য সুবি