বাজারে এনেছে কোভিডরোধী নাকের স্প্রে

করোনাভাইরাসের মহামারীর বিরুদ্ধে লড়তে ভারতের মুম্বাইয়ের একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা বাজারে এনেছে কোভিডরোধী নাকের স্প্রে।

প্রস্তুতকারক সংস্থাটির দাবি, এই ওষুধ নাসিকা গহ্বরের মিউকোসা স্তরের উপর ছড়িয়ে পড়ে করোনার বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, মুম্বাইয়ের গ্লেনমার্ক ফার্মাসিউটিকালস কানাডার ওষুধ প্রস্তুতকারক সংস্থা স্যানোটাইজের সঙ্গে যৌথভাবে ‘ফ্যাবি স্প্রে’ নামের এই ওষুধ তৈরি করেছে।

আজ বুধবার (৯ ফেব্রুয়ারি) আনুষ্ঠানিকভাবে ভারতের বাজারে ছাড়া হয়েছে ওষুধটি। তবে কিছুদিন আগেই ড্রাগস কন্ট্রোল জেনারেল অভ ইন্ডিয়া বা ডিসিজিআই-এর পক্ষ থেকে এই ওষুধের অনুমোদন দেওয়া হয়।

ইতোমধ্যে তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগে সাফল্য পেয়েছে নাইট্রিক অক্সাইডের এই স্প্রে। পরীক্ষার ফলাফল অনুযায়ী এই স্প্রে ২৪ ঘণ্টার মধ্যে ৯৪ শতাংশ ও ৪৮ ঘণ্টার মধ্যে ৯৯ শতাংশ ভাইরাস প্রতিরোধ করতে সক্ষম বলে দাবি করেছে সংস্থাটি।

এক বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানায়, নাইট্রিক অক্সাইডের এই স্প্রে করোনা রোগীদের মধ্যে কোনো তীব্র পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করেনি।

করোনার পাশাপাশি জীবাণুনাশক গুণ সম্পন্ন এই স্প্রে মূলত শ্বাসনালীর উপরের অংশের সংক্রমণ কমাতে ব্যবহৃত হবে বলে আশা করছে বিশেষজ্ঞরা।