নারী সমাজকে আত্মবিশ্বাসের পথ দেখিয়েছিলেন জিয়াউর রহমান

বিপ্লব উদ্যোনে মহানগর মহিলা দলের পুষ্পস্তক অর্পণকালে ডা. শাহাদাত
চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন বলেছেন, নারী উন্নয়নে, নারীর অর্থনৈতিক ও রাজনৈতিক অবস্থান শক্তিশালী করা লক্ষ্যে কাজ করেছেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তম। আজকের এইদিনে মহৎ এই নেতার অবদানের কথা স্মরণ করছি বিন¤্র শ্রদ্ধায়। বাংলাদেশের নারী সমাজকে আত্মবিশ্বাস ও আত্মসম্মানের পথ প্রথম দেখিয়েছিলেন যিনি তিনি হলেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। এদেশের নারীদের আজ যতটুকু অগ্রগতি, যতটুকু প্রাপ্তি তার সিংহভাগ যার অবদান জিয়াউর রহমান বীর উত্তমের। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানই সর্বপ্রথম নারীদের আপন শক্তি ও বুদ্ধিমত্তা অর্জনের মধ্য দিয়ে সক্রিয় ভূমিকায় অবতীর্ণ হয়ে নারী-পুরুষ বৈষম্য দূরীকরণের গুরুত্ব তুলে ধরেন। মহান এ নেতার সূদুর প্রসারী চিন্তা ও পরিকল্পনা বাস্তাবায়ন হয়েছিল বিধায় নারী সমাজ আজ এর সুফলতা উপভোগ করছে। জাতীয় উন্নয়ন ত্বরান্বিত করার স্বার্থে জিয়াউর রহমান অর্থনৈতিক ও রাজনৈতিক উভয় দিক থেকেই নারীদের সামগ্রিক উন্নতির উপর বিশেষ জোর দেন। শুধু জিয়াউর রহমান নন, তার উত্তরসূরী হিসেবে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াও পরবর্তীতে তার তিন মেয়াদে তাৎপর্যপূর্ণ অবদান রেখেছেন।

তিনি বুধাবার (১৯ জানুয়ারী) বিএনপির প্রতিষ্ঠাতা, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমের ৮৬ তম জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম মহানগর মহিলা দলের উদ্যোগে শহীদ জিয়ার স্বাধীনতা যুদ্ধের স্মৃতিবিজড়িত বিপ্লব উদ্যানে পুস্পস্তক অর্পণকালে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত বক্তব্য রাখেন।
প্রধান বক্তার বক্তব্যে চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেছেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান তাঁর বাংলাদেশী জাতীয়তাবাদ আদর্শের ভিতর দিয়ে একটি একীভূত শোষণমুক্ত প্রগতিশীল সমাজ ব্যবস্থা বাংলাদেশে গড়ে তুলেছিলেন। জাতির সকল ক্রান্ত্রিলগ্নে শহীদ জিয়া ত্রাণকর্তা হিসাবে আর্বিভূত হয়েছিলেন। আজ জিয়াউর রহমানকে বাংলাদেশের ইতিহাস থেকে মুছে ফেলার ষড়যন্ত্র চলছে। শহীদ জিয়া বাংলাদেশের কোটি কোটি মানুষের হৃদয়ে অবস্থান করছেন। তিনি শুধু বিএনপির প্রতিষ্ঠাতাই নন, একজন সফল রাষ্ট্রনায়কও। তিনি রণাঙ্গণের মুক্তিযোদ্ধা, বাংলাদেশের স্বাধীনতার ঘোষক। বাংলাদেশ নামক দেশ প্রতিষ্ঠার সঙ্গে জিয়ার নাম জড়িত। কোটি কোটি মানুষের হৃদয় থেকে তার নাম মুছে ফেলা যাবে না।
পুস্পস্তক অর্পণকালে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মহিলা দলের সদস্য ও চট্টগ্রাম মহানগর মহিলা দলের সাবেক সাধারণ সম্পাদক জেলী চৌধুরী, সাবেক যুগ্ম সম্পাদক রেজিয়া বেগম ভুলু, সাবেক সাংগঠনিক সম্পাদক কামরুন নাহার লিজা, মহিলাদল নেত্রী রোকসানা মাধু, আলতাজ বেগম, নাসিমা আলম, সামসুন নাহার, জাহানারা মনি, মর্জিনা বেগম, জাহেদা বেগম, ফরিদা ইয়াসমিন, মীম ইসলাম, নামজা আকতার, রোকসানা বেগম, নুসরাত জাহান পাপঁড়ি, ফারহানা জসীম প্রমুখ।