দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে

চবিতে শুদ্ধাচার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় চবি উপাচার্য
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাথে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্বাক্ষরিত ২০২১-২০২২ অর্থবছরের অচঅ (অহহঁধষ চবৎভড়ৎসধহপব অমৎববসবহঃ)/বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আওতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শুদ্ধাচার কৌশল পরিকল্পনার আলোকে শুদ্ধাচার সংক্রান্ত প্রশিক্ষণ কর্মশালা ৬ জানুয়ারি ২০২২ বেলা ১১:০০ টায় চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালা উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। কর্মশালায় সভাপতিত্ব করেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান।
মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীসহ উপস্থিত সকলকে আন্তরিক শুভেচ্ছা জানান। তিনি বলেন, নিজেদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিশেষকরে অফিসের নিয়ম-শৃংখলা, আইন-কানুন জানা, যথাসময়ে অফিসে আগমন এবং দায়িত্ব শেষে প্রস্থানের অভ্যাস, শিষ্টাচার, নীতি-নৈতিকতা, মানবীয় গুণাবলী ইত্যাদি আয়ত্বকরণে এ শুদ্ধাচার প্রশিক্ষণ কর্মশালা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রসঙ্গক্রমে মাননীয় উপাচার্য বলেন, এপিএ চুক্তির আওতায় বিভিন্ন সূচকে সারা দেশের বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থান অর্জন করেছে। এটি বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের। বিশ্ববিদ্যালয় পরিবারের সকলে অধিকতর সততা, নিষ্ঠা, আন্তরিকতা ও দক্ষতার সাথে স্ব স্ব দায়িত্ব পালন করলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভবিষ্যতে প্রথম স্থান অর্জন করতে সক্ষম হবে এবং একইসাথে এ বিশ্ববিদ্যালয় বিশ্ব র‌্যাংকিং এ সম্মানজনক অবস্থানে পৌঁছাবে মর্মে মাননীয় উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।
কর্মশালার ট্রেনিং সেশনে রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন চবি মাননীয় উপাচার্য, উপ-উপাচার্য (একাডেমিক), রেজিস্ট্রার ছাড়াও হিসাব নিয়ামক (ভারপ্রাপ্ত) জনাব মোঃ ফরিদুল আলম চৌধুরী, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) জনাব চৌধুরী আমীর মোহাম্মদ মুছা, ডেপুটি রেজিস্ট্রার জনাব মোহাম্মদ ইউসুফ এবং ডেপুটি রেজিস্ট্রার জনাব মোঃ হাছান মিয়া। দিনব্যাপি কর্মশালায় ৭০ জন কর্মচারী অংশগ্রহণ করেন।

চবি বিএনসিসি নৌ শাখার সাবেক শাখা প্রধানের বিদায় সংবর্ধনা

বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নৌ শাখার উদ্যোগে ৬ জানুয়ারি ২০২২ সকাল ১০:০০ টায় চবি গ্রন্থাগার মিলনায়তনে বিএনসিসি নৌ শাখা, চবির সাবেক শাখা প্রধান প্রফেসর ড. তৌহিদ হোসেন চৌধুরীকে বিদায় সংবর্ধনা জ্ঞাপন করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। বিএনসিসি, চবি নৌ শাখার শাখা প্রধান জনাব মোঃ আহসানুল কবীরের সভাপতিতে এতে চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান, বিএনসিসি সমন্বয় কর্মকর্তা প্রফেসর ড. মোহাম্মদ শওকতুল মেহের, প্রক্টর (ভারপ্রাপ্ত) ড. শহীদুল ইসলাম, বিএনসিসি নৌ শাখার ক্যাডেট আন্ডার অফিসার জনাব মোঃ জাহিদ হাসান, ফ্লোটিলা কমান্ডার জনাব গোলাম মোহায়মিন উপস্থিত ছিলেন।
মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে বিএনসিসি নৌ শাখা কর্তৃক একটি সুন্দর অনুষ্ঠান আয়োজন করায় আয়োজকবৃন্দকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বিদায় বড়ই বেদনার; বড়ই কস্টের। তারপরেও আমাদের সবাইকে বিদায় নিতে হয়। তিনি বলেন, প্রফেসর ড. তৌহিদ হোসেন চৌধুরী অত্যন্ত ভালো মনের একজন মানুষ ছিলেন। এ গুণী শিক্ষক শিক্ষকতার পাশাপাশি অত্যন্ত নিষ্ঠা ও আন্তরিকতার সাথে বিএনসিসি নৌ শাখার দায়িত্ব পালন করেছেন। তিনি বিএনসিসি ক্যাডেটবৃন্দকে নিয়মতান্ত্রিকভাবে গড়ে তুলেছেন। এ ক্যাডেটবৃন্দ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষ্ঠানে শৃংখলার সাথে দায়িত্ব পালন করে প্রশাসনকে সর্বাত্মক সহযোগিতা করে যাচ্ছেন। তাদের কার্যক্রম অত্যন্ত প্রশংসনীয়। মাননীয় উপাচার্য প্রফেসর ড. তৌহিদ হোসেন চৌধুরীকে অত্যন্ত মেধাবী, মার্জিত ও শান্ত প্রকৃতির একজন আদর্শ শিক্ষক উল্লেখ করে ক্যাডেটদেরকে তাঁর নিয়ম-নীতি ও শৃংখলা অনুসরণ করার পরামর্শ দেন। অনুষ্ঠানের শুরুতে বিএনসিসি নৌ শাখার ক্যাডেটবৃন্দ মাননীয় উপাচার্যকে গার্ড অব অনার প্রদান করেন। মাননীয় উপাচার্যকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
ক্যাডেট ল্যান্স কর্পোরাল তামান্না আখতার ও ক্যাডেট তানভীর আনজুম এর সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন ক্যাডেট এডজুটেন্ট মোঃ ইমরুল হাসান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিএনসিসি’র কর্মকর্তা, ক্যাডেটবৃন্দ, সহকারী প্রক্টরবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ এবং সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।