কেমন গেলে ২০২১

চোখের পলকে যাচ্ছে দিন। বাঁধন হারা সময়। সকালে কলকাকলীতে উড়ে যাওয়া পাখির ডানায় রোদ্রের গন্ধ মুছে ফেলতে না ফেলতেই সন্ধ্যা নামে। সময়ের সেই শব্দ পিছে-পিছে আসে। দিন আসে দিন যায়। বাড়ে পৃথিবীর বয়স। আজ পশ্চিমে লালিমা ছড়িয়ে নিকষ আঁধারের নেকাব টেনে সূর্য বিদায় নেবে মহাকালের যাত্রায়। ঝরা পল্লবের মতো গ্রেগরিয়ান ক্যালেন্ডারের পাতা থেকে খসে পড়বে ‘২০২১’। ফেলে আসা বছরটি এখন ‘পুরোনো সেই দিনের কথা।’ নববর্ষকে আহ্বান জানিয়ে ফুরাবে এ বছরের সব লেনদেন। বিদায় আলোড়ন সৃষ্টিকারী ২০২১। অতঃপর কালপ্রভাতে ‘রবির কর’ দশ দিগন্তে আলোক রেখা ছড়িয়ে চোখ মেলবে নতুন দিনে। অভিবাদন নতুন বর্ষ ২০২২। হ্যাপি নিউ ইয়ার। পুরাতন স্বপ্নগুলো বিচূর্ণ হলে নতুন স্বপ্ন সামনে এগিয়ে আসে। যে অনুক্ষণ, দিন যায়—তা আর ফেরে না। শনি-রবি বা জানুয়ারি-ফেব্র‚য়ারি অক্ষয় নামগুলো বারবার ফিরে আসে কিন্তু যে সালটি একবার বিদায় নেয় তার আর কখনো প্রত্যাবর্তন হয় না। ইতিহাসের পাতায় চিরনিদ্রায় শায়িত হয়। ধাবমান সময়ের পথে মানুষের চাওয়া-পাওয়া, স্বপ্ন, আশা-প্রত্যাশা অপূর্ণই থেকে যায়। তবুও মানুষ বাঁচার স্বপ্ন দেখে। স্বপ্ন বুনে আগামী দিনের। আশার ফানুস ওড়ায় নতুন দিনের। করোনা মহামারির অভিঘাতের ভয়াল শিহরণকে সঙ্গে নিয়ে আরম্ভ হওয়া এ বছরটি দেশ-বিদেশে নানা ঘটনা-দুর্ঘটনায় আলোড়ন রেখে গেল। দূরে থাকার, বিচ্ছিন্নতার, আতঙ্কের, মহামারির একটি বছর গেল। বাংলাদেশ হারিয়েছে তার অনেক গুরুত্বপূর্ণ জ্ঞানী-গুণীজনকে।

বহু জটিলতায় আক্রান্ত করেছে বিশ্বসহ বাংলাদেশকে। মহামারির দ্বিতীয় বছরে স্বাস্হ্য খাতই ছিল আলোচনায়, যার সর্বাগ্রে ছিল ডেলটা, ওমিক্রন, রেকর্ড সংক্রমণ, মৃত্যুর ভয়াবহতা আর আশা জাগানিয়া ভ্যাকসিন। করোনার পরেই ফেলে আসা বছরের আলোচিত ঘটনা ছিল আফগানিস্তান থেকে ২০ বছরের যুদ্ধের দামামা বন্ধ করে মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের বিদায়, তালেবানের ফিরে আসা, বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির নেতৃত্বের পটবদল, জলবায়ু পরিবর্তন, সাইবার হামলার মতো ঝুঁকি। বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্কের খোলনলচে পালটে ফেলার প্রতিশ্রুতি দিয়ে এ বছরের ২০ জানুয়ারি ক্ষমতায় বসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একলা চলার নীতি বদলে সবাইকে নিয়ে পথচলার প্রতিশ্রুতি দেয় এ প্রশাসন। এর পাশাপাশি ‘মধ্যবিত্তের জন্য বৈদেশিক নীতি’ গ্রহণ করে বিদেশে মার্কিন স্বার্থের সঙ্গে দেশে স্হিতিশীলতা ও সমৃদ্ধির পথ বেছে নেওয়ার কথা বলেন জো বাইডেন। বছরটি শুরু হয়েছিল মার্কিন কংগ্রেস ভবনে (ক্যাপিটল হিল) সহিংস হামলা দিয়ে। আর সুদানে সেনাশাসনের বিরুদ্ধে হাজারো মানুষের বিক্ষোভের মধ্য দিয়ে শেষ হচ্ছে এ বছর। আমাদের দেশে করোনার ভ্যাকসিন প্রদান অব্যাহত থাকলেও ইতিমধ্যে নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ চোখ রাঙাচ্ছে। রয়েছে শ্রমবাজারের অস্হিরতা। অনেক শ্রমিকই স্থান পরিবর্তন করেছেন। রেমিট্যান্স প্রবাহ কমেছে। অনেক মানুষকে বেকারত্বের যন্ত্রণা সহ্য করতে হয়েছে। শিক্ষার্থীদের অবস্থা সবচেয়ে করুণ। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অনেকে ঝরে পড়েছে। ইতিমধ্যে সমাজে এর সুদূরপ্রসারী প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ২০২১ সালে বাংলাদেশ পালন করেছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। রাজনীতির অঙ্গনে বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপির তথৈবচ দশা গেছে। দল গোছাতে ব্যস্ত সময় পার করেছে বিএনপি। গুরুতর অসুস্থ বেগম খালেদা জিয়া হয়ে হাসপাতালে আছেন। তার মুক্তি ও বিদেশে চিকিত্সা ইসূ্যতে বিএনপি রাজনীতির মাঠে উত্তাপ ছড়াচ্ছে। আন্দোলনে সক্রিয় হয়েছে। সরকারের কাছে একাধিকবার বিদেশে পাঠানোর আবেদন করলেও মঞ্জুর হয়নি।

বাজারে দ্রব্যমূল্য বৃদ্ধিতে ভোক্তার দুর্ভোগ, ধারাবাহিকভাবে বাস দুর্ঘটনায় শিক্ষার্থীদের প্রাণ সংহার, আন্দোলনে গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকর হয় এ বছরে। আলোচিত ঘটনার মধ্যে ছিল র‌্যাব ও সাত কর্মকর্তার ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের রাজস্ব ও পররাষ্ট্র দপ্তরের নিষেধাজ্ঞা। বিশ্ব গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশকে না রাখা। ক্রমাগত ধুঁকতে থাকা ঢাকাই চলচ্চিত্রের মহামারিকালের নিস্তরঙ্গ বছরে তরঙ্গ তুলেছিল চিত্রনায়িকা পরী মনির বোট ক্লাবে ধর্ষণের অভিযোগ আর পরে মাদকের মামলায় নিজেরই কারাগারে যাওয়া। আলোচনায় ছিল ই-কমার্সের প্রতারণা আর ব্যাংকিং সেক্টরের দুর্নীতি। ৩৫ টাকা কেজির মোটা চাল উঠেছে ৬০ টাকার ওপরে। স্বপ্নের সেতু পদ্মা সেতুর অগ্রগতি দৃশ্যমান, বাংলাদেশ পারমাণবিক বিদু্যতের যুগে প্রবেশ, মেট্রোরেল প্রকল্পের উল্লেখযোগ্য অগ্রগতি, বন্যা, ঢল আর ধসের মতো ঘটনা। বছরশেষে সুগন্ধা নদীতে চলন্ত লঞ্চে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনাটিও মর্মান্িতক। রাজনীতি, গণতন্ত্র, মানবাধিকার, করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলা, জলবায়ু পরিবর্তনসহ নানা ইসু্যতে বছরজুড়ে বিশ্বের বিভিন্ন দেশে ছিল অস্হিরতা, বিক্ষোভ, দাঙ্গা ও সহিংসতা। ১ ফেব্র‚য়ারি মিয়ানমারের সেনাবাহিনী দেশটির ক্ষমতা দখল করে। তারা দেশটির গণতন্ত্রপম্হি নেত্রী অং সান সুচিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। জারি করে জরুরি অবস্হা। সবটা মিলিয়ে রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে ২০২১ বেশ ঘটনাবহুল ও তাত্পর্যমূলক একটি বছর ছিল আমাদের জাতীয় জীবনে। নানা ক্ষেত্রে অনেক চ্যালেঞ্জ এসেছিল, ঘটেছিল উত্থান-পতন। অতীতের মতোই এ বছরও প্রত্যাশিত শান্িত আসেনি মধ্যপ্রাচ্যে। আর বিশ্ব উষ্ণায়নের বিরূপ প্রভাব নিয়ে গরিব দেশগুলোর দাবি-দাওয়ার প্রতি জলবায়ু পরিবর্তনে দায়ী ধনি দেশগুলোর উদাসীনতা ও ভ্রুক্ষেপহীন আচরণ বছরটিকে ঘিরে রেখেছিল। সবচেয়ে বড় আতঙ্ক করোনা আবারও নতুন ভেরিয়েশনে বাড়ছে। বিশ্ব স্বাস্হ্য সংস্হা গতকাল হুঁশিয়ার করে দিয়েছে—করোনার সুনামি আসছে। এত কিছুর পরেও জীবনযাত্রা থেমে নেই। এখন জড়তা, ভয়কে পাশে ঠেলে আবার জাগছে মানুষ নতুন স্বাভাবিকতায়। সব বিদায়ের সঙ্গেই লুকিয়ে থাকে কিছু আনন্দ-বেদনার কাব্য, আশা আর অপরিমেয় প্রত্যাশা।