শুরু হতে যাচ্ছে ক্ষুদ্র উদ্যোক্তা মহাসম্মেলন-২০২২ ও ক্ষুদ্র কুটিরশিল্প প্রদর্শনী

নতুন ক্ষুদ্র উদ্যোক্তা সৃষ্টির পাশাপাশি নবীন প্রবীণ সকল ক্ষুদ্র কুটিরশিল্প উদ্যোক্তাদের একই নেটওয়ার্কের আওতায় আনার লক্ষ্যে “বাংলাদেশ হস্তশিল্প এসোসিয়েশন” এর আয়োজনে দ্বিতীয়বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে “উদ্যোক্তা মহাসম্মেলন-২০২২ ও ক্ষুদ্র কুটিরশিল্প প্রদর্শনী”। এটি আগামী ১লা জানুয়ারী ২০২২ ইং তারিখ ঢাকা শাহবাগ জাতীয় জাদুঘরের “বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে” অনুষ্ঠিত হবে।

এই সম্মেলনের সভাপতিত্ব করবেন “বাংলাদেশ হস্তশিল্প এসোসিয়েশন” এর প্রতিষ্ঠাতা সভাপতি আজিজুর রহমান আজিজ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান, এনডিসি। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুব উন্নয়ন অধিদপ্তরের বাস্তবায়ন, মনিটরিং ও যুব সংগঠনের পরিচালক মোঃ আব্দুল হামিদ খান এবং কিংবদন্তী ফ্যাশন ডিজাইনার, ফ্যাশন ফর ডেভেলপমেন্ট এর প্রতিষ্ঠাতা, বাংলাদেশের ফ্যাশন আইকন বিবি রাসেল।

সম্মেলনে দেশের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানের সাবেক ও বর্তমান উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত থাকবেন। উদ্যোক্তা মহাসম্মেলন ২০২২ প্রসঙ্গে এসোসিয়েশনের সভাপতি আজিজুর রহমান আজিজ বলেন, “ক্ষুদ্র উদ্যোক্তাদের হাতে তৈরি পন্যের বাজার আরও সম্প্রসারন ও তাদের ব্যবসায়ীক পরিচিতি বৃদ্ধির পাশাপাশি তাদেরকে একটি নেটওয়ার্কের আওতায় আনার পাশাপাশি সারাদেশের সকল উদ্যোক্তাদের মধ্যে একটি মেলবন্ধন সৃষ্টির জন্য বছরের প্রথম দিনেই এই আয়োজন করা হয়েছে। যেন পুরো বছর জুড়েই তারা একটি নির্দিষ্ট পরিকল্পনা মাফিক নিজের ব্যবসায়িক কর্মকান্ড সুষ্ঠুভাবে পরিচালনার পাশাপাশি নিজেদের ব্যবসার পরিধি আরো প্রসারিত করতে পারে।”

উদ্যোক্তা মহাসম্মেলন ২০২২ এর আয়োজনে প্রদর্শনীতে থাকছে মোট ৫২টি স্টল। শুধু তাই নয়, উদ্যোক্তা হতে ইচ্ছুক এবং যারা বর্তমানে অনলাইনে নিজেদের ফেসবুক পেজের মাধ্যমে ক্ষুদ্র পরিসরে ব্যবসা পরিচালনা করছেন তাদের জন্য রয়েছে ই-কমার্সের উপর প্রশিক্ষণ সেমিনারে অংশ গ্রহনের সুযোগ। যেখান থেকে উদ্যোক্তারা দেশীয় এফ কমার্সে কিভাবে আইডি ও পেজ পরিচালনা করবেন সে বিষয়ে দিকনিদের্শনা পাবেন।

এছাড়াও এ আয়োজনে থাকছে বিবি রাসেলের উপস্থিতিতে জাঁকজমক ফ্যাশন শো ও নিজস্ব এবং আমন্ত্রিত শিল্পীদের পরিবেশনায় মন মাতানো সাংস্কৃতিক সন্ধ্যা।

সাথে থাকছে এ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সফল উদ্যোক্তাদের জন্য সম্মাননা পদক ও উপস্থিত সকল উদ্যোক্তাদের জন্য আকর্ষনিয় উপহার।