জোট-মহাজোটের বাইরে বাম-প্রগতির বিকল্প শক্তি গড়ে তোলার আহবান

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি চট্টগ্রাম জেলার  সীতাকুণ্ড উপজেলার সম্মেলন আজ ২৩ ডিসেম্বর সকাল ১০ টায় সীতাকুণ্ড সদরে অনুষ্ঠিত হয় ।

কমরেড জহির উদ্দিন মাহমুদের সভাপতিত্বে সম্মেলন উদ্বোধন করেন চট্টগ্রাম জেলা কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক অশোক সাহা। সম্মেলনে বক্তব্য রাখেন জেলা কমিটির সহকারী সাধারণ সম্পাদক  মোহাম্মদ জাহাঙ্গীর, সম্পাদক মন্ডলীর সদস্য উত্তম চৌধুরী,  মছি উদ-দৌলা,  জেলা কমিটির সদস্য মাহাবুবুল হক চৌধুরী, মোঃ জামাল উদ্দিন প্রমুখ। সম্মেলনের শুরুতে শোক প্রস্তাব পাঠ করেন ইমরান চৌধুরী।

সম্মেলনে জহির উদ্দিন মাহমুদকে সভাপতি, মাহাবুবুল হককে সাধারণ সম্পাদক ও মোঃ জামাল উদ্দিনকে সহকারী সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়।

সম্মেলনে বক্তারা বলেন,  উন্নয়ন এর গলা ফাটানো প্রচারণা চালালেও, দেশের সামগ্রিক সামাজিক-অর্থনৈতিক-রাজনৈতিক অবস্থা দিনদিন শুধু খারাপই হচ্ছে। মানুষের জীবন সংকট তীব্রতর হচ্ছে। নুন থেকে পেঁয়াজ, নিত্য ব্যবহার্য সকল দ্রব্যের মূল্য বৃদ্ধি অব্যাহত আছে। গ্যাস-পানির দাম বৃদ্ধি, চাকরিবিহীন উন্নয়ন, শিক্ষা-স্বাস্থ্য নিয়ে ব্যবসা, সামাজিক নৈরাজ্য, ধর্ষণ-খুন, শিশু ও নারী হত্যা-পাচার, সাম্প্রদায়িক ও জঙ্গী তৎপরতা চলছে। রাষ্ট্র প্রশাসন, বিচার বিভাগ, এমনকি সংসদের উপর ও কতৃত্ব করছে লুটেরা শ্রেণী আর আমলাতন্ত্র। রাষ্ট্র প্রচণ্ড নিপীড়ণের হাতিয়ারে পরিণত হয়েছে।

বক্তারা আরো বলেন, বাংলাদেশে আজ গণতন্ত্র ও সকল গণতান্ত্রিক প্রতিষ্ঠান ধ্বংস করা হয়েছে। জনগণের ভোটাধিকার, গণতান্ত্রিক অধিকার, মানবাধিকার ভুলুণ্ঠিত।  মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী জণগণ যে ধরনের রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন দেখেছিলেন, দেশ আজ তার উল্টোপথ ধরে চলছে। এই দু:সহ ও বিপদজনক অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য বিকল্প রাজনীতির উত্থান ঘটানো প্রয়োজন । প্রয়োজন ‘গদি-নীতি-ব্যবস্থার’ পরিবর্তন। সেজন্য শক্তিশালী করতে হবে বাম-গণতান্ত্রিক বিকল্প শক্তিকে।তাই দেশের বিদ্যমান দুঃশাসন, লুটপাট, শোষণ- বৈষম্যে, অগণতান্ত্রিকতা ও রাজনৈতিক সংকট উত্তরণে কমিউনিস্ট পার্টি ও বামশক্তিকে শক্তিশালী করার মাধ্যমে রাজনৈতিক ব্যবস্থার আমুল পরিবর্তন করা প্রয়োজন। সিপিবি অগ্রভাগে থেকে এই সংগ্রাম এগিয়ে নিতে দৃঢ় প্রতিজ্ঞ।

সম্মেলনে বক্তারা নিম্মোক্ত দাবি নিয়ে স্থানীয় গণ আন্দোলন গড়ে তোলার ডাক দেন।
১. সীতাকুণ্ডের শিল্প-কলকারখানায় চাকরির নিয়োগে কমপক্ষে ৪০% স্থানীয় বেকার যুবকদের দিতে হবে।
২. শিল্প-কলকারখানার ( সিমেন্ট-স্টিল মিল) ডিপটিউবওয়েলের কারণে সমস্ত সীতাকুণ্ড এলাকায় পানিস্তর নিচে নেমে যাওয়ায় সৃষ্ট নলকূপের পানির সংকট নিরসন কর।
৩.স্থানীয় পাহাড়ি-আদিবাসীদের সরকারি খাস জায়গায় পুনর্বাসনের ব্যবস্থা কর।
৪. সমুদ্র উপকূলে বেড়িবাঁধকে পুনঃনির্মাণ এবং দরিদ্র-অসহায় সাধারণ মানুষসহ জেলে সম্প্রদায়ের জন্য ন্যায্যমূল্যে চাল-ডাল সহ নিত্য প্রয়োজনীয় খাদ্যের ব্যবস্থা কর।
৫.শিপ ব্রেকিং শিল্পে উপযুক্ত কাজের পরিবেশ এবং আহত নিহতদের উপযুক্ত ক্ষতিপূরণের ব্যবস্থা কর।
৬.এলাকার তরুন যুবকদের মাদকের হাত থেকে রক্ষা কর।