পাকিস্তানি বাহিনীকে পরাজিত করে স্বাধীনতা অর্জন করেছি

১৯৭১ সালে বিশ্বকে তাক লাগিয়ে আমরা শক্তিশালী পাকিস্তানি বাহিনীকে পরাজিত করে স্বাধীনতা অর্জন করেছি। মুক্তিসংগ্রামের সময় কম হলেও আমরা সর্বোচ্চ ত্যাগই করেছি।

বর্তমানে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছি, প্রান্তিক অঞ্চলে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হয়েছে, পদ্মা সেতু ও কর্ণফুলী নদীতে টানেল নির্মিত হচ্ছে, দৃশ্যমান ডিজিটাল বাংলাদেশের অগ্রগতি ও স্যাটেলাইট যুগে প্রবেশ এসব মাননীয় প্রধানমন্ত্রীর ডায়নামিক নেতৃত্বের ফসল।

 

বঙ্গবন্ধুর মতোই বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে প্রধানমন্ত্রী সব অসাধ্য সাধন করে চলেছেন। ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশ বিনির্মাণে এগিয়ে আসতে হবে। প্রকৌশলী সমাজকে প্রধানমন্ত্রীর সহায়ক শক্তি হিসেবে অবদান রাখতে হবে। স্বাধীনতার পক্ষের শক্তি ক্ষমতায় থাকলে উন্নয়ন ত্বরান্বিত হয় তা আবারও প্রমাণিত। প্রতিক্রিয়াশীল গোষ্ঠী এখনো তৎপর। স্বাধীনতার চেতনাকে ভূলুণ্ঠিত করতে দেওয়া যাবে না। বঙ্গবন্ধুর সেই অসাম্প্রদায়িক চেতনা সবার কাছে পৌঁছে দিতে হবে।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর)  চুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে আয়োজিত ৫০তম মহান বিজয় দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এসব কথা বলেন।

ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিমের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সুনীল ধর, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হাছান।

মানবিক বিভাগের সহকারী অধ্যাপক নাহিদা সুলতানা ও উপ-পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ ফজলুর রহমানের সঞ্চালনায় বক্তব্য দেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ নজরুল ইসলাম, চুয়েটে মুজিববর্ষ বাস্তবায়ন কমিটির সভাপতি অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর, বিভাগীয় প্রধানদের পক্ষে ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. আজাদ হোসেন, প্রভোস্টদের পক্ষে সুফিয়া কামাল হলের প্রভোস্ট অধ্যাপক ড. রাজিয়া সুলতানা, স্টাফ ওয়েলফেয়ার কমিটির সভাপতি ও বঙ্গবন্ধু পরিষদের আহবায়ক অধ্যাপক ড. জামাল উদ্দিন আহাম্মদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সজল চন্দ্র বণিক, কর্মকর্তা সমিতির সভাপতি আমিন মোহাম্মদ মুসা, স্টাফ অ্যাসোসিয়েশনের সভাপতি মো. জামাল উদ্দিন, শিক্ষার্থীদের মধ্য থেকে সাংবাদিক সমিতির সভাপতি মো. কামরুজ্জামান রাহাত ও যন্ত্রকৌশল বিভাগের তাসফিয়া আমিন চৌধুরী।

আলোচনা শেষে মুজিববর্ষ উপলক্ষে চুয়েটে মুজিববর্ষ উদযাপনের নিমিত্তে গঠিত প্রচার, প্রকাশনা ও মিডিয়া উপ-কমিটি কর্তৃক প্রকাশিত মুজিববর্ষ স্মারক ‘মুজিব মানে বাংলাদেশ’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।