প্রথমবারের মতো সূর্যকে স্পর্শ করলো নাসার মহাকাশযান

সূর্যর উপরি তল দিয়ে উড়ে গেছে আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা নাসার একটি মহাকাশযান। এটিই মানব ইতিহাসের প্রথমবারের মতো সূর্যর বাহ্যিক আবহাওয়ায় সফলভাবে মহাকাশযান প্রেরণের ঘটনা। একে ঐতিহাসিক অর্জন বলে আখ্যায়িত করেছে নাসা। সংস্থাটি জানিয়েছে, পার্কার সোলার প্রোব নামের ওই মহাকাশযানটি কিছু সময়ের জন্য সূর্যর উপরি অংশ যা ‘করোনা’ নামে পরিচিত, সেটি ভেদ করে উড়ে যায়। এই ঘটনা ঘটে এপ্রিল মাসে। তবে তথ্য বিশ্লেষণ করে এখন বিষয়টি নিশ্চিত হতে পেরেছেন বিজ্ঞানীরা। পার্কার মহাকাশযানকে প্রচণ্ড তাপমাত্রা সৈহ্য করতে হয়েছে এই মিশনের জন্য। তবে এরমধ্য দিয়ে সূর্য কীভাবে কাজ করে সে বিষয়ে অজানা অনেক তথ্যও উদঘাটন করা গেছে।

নাসার গবেষক নিকোলা ফক্স বলেন, চাঁদের বুকে পা রাখার মাধ্যমে বিজ্ঞানীরা বুঝতে পেড়েছিলেন এটি কি দিয়ে তৈরি। সূর্যকে স্পর্শ করাও মানবজাতির জন্য এক বড় পদক্ষেপ। এরমধ্য দিয়ে আমাদের সবথেকে কাছের নক্ষত্রটি কীভাবে তৈরি এবং আমাদের সৌরজগতে এর প্রভাব কেমন তা উদঘাটনের পথে আমরা অনেক দূর এগিয়ে গেলাম।

তিন বছর আগে এই মহাকাশযানটি পাঠানো হয়। এর উদ্দেশ্যই হচ্ছে সূর্যর যত কাছে যাওয়া যায়, তত কাছ থেকে একে পর্যবেক্ষণ করে যাওয়া। এটি ঘণ্টায় ৫ লাখ কিলোমিটার বেগে চলছে। এ কারণে এটি দ্রুত সূর্যর উপরি তলে প্রবেশ করে আবার বেড়িয়ে আসতে সক্ষম।