পাকিস্তানকে রাষ্ট্রীয়ভাবে ক্ষমা চাওয়ার দাবিতে মানববন্ধন ও মিছিল

একাত্তরের বুদ্ধিজীবীদের গণহত্যার বিচার ও পাকিস্তানকে রাষ্ট্রীয় ভাবে ক্ষমা চাওয়ার দাবিতে মানববন্ধন ও মিছিল করেছে ‘জঙ্গিবাদ প্রতিরোধ আন্দোলন বাংলাদেশ’।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে এ কর্মসূচি পালন করা হয়।


কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র ট্রাস্টের চেয়ারম্যান ও মুক্তিযোদ্ধা ডা. মাহফুুজুর রহমান। প্রধান আলোচক ছিলেন লেখক ও মানবাধিকার সংগঠক শওকত বাঙালি। বিশেষ অতিথি ছিলেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি চট্টগ্রাম সভাপতি প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, সহ-সভাপতি দীপঙ্কর চৌধুরী কাজল, যুগ্ম-সম্পাদক হাবিবউল্লাহ চৌধুরী ভাষ্কর, সাংবাদিক মুহাম্মদ সেলিম, ঘাতক দালাল নির্মূল কমিটির কার্যকরী সাধারণ সম্পাদক অলিদ চৌধুরী, সাবেক ছাত্রনেতা সুমন চৌধুরী প্রমুখ। সভাপতিত্ব করেন জঙ্গিবাদ প্রতিরোধ আন্দোলন বাংলাদেশ’র কেন্দ্রীয় সভাপতি এয়াকুব বাদশা।

অনুষ্ঠানে জঙ্গিবাদ প্রতিরোধ আন্দোলন বাংলাদেশ-এর পক্ষ থেকে ৭ দফা দাবি উপস্থাপন করা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- ৭১ সালে অপারেশন সার্চলাইট নামের গণহত্যার জন্য পাকিস্তানের বিচার করা, বুদ্ধিজীবী হত্যাসহ সব গণহত্যার জন্য পাক সেনাদের বিচার করা, বাংলাদেশ থেকে নিয়ে যাওয়া সব সম্পত্তি ফেরত দেওয়া, দাবি না মানা পর্যন্ত পাকিস্তানি পণ্য বর্জন করা এবং পাকিস্তানের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ও বাণিজ্যিক সম্পর্ক বাতিল করা অন্যতম।