কাপ্তাইয়ে আমনের ভালো ফলনে কৃষকের মুখে হাসি

মোঃ নজরুল ইসলাম লাভলু, কাপ্তাই।
আজ নবান্ন উৎসবে নবীন গানে, আয়রে সবে আয়রে ছুটে প্রাণের টানে, গোলায় ভরেছি ধান, কন্ঠে জেগেছে গান।
প্রকৃতিতে এখন চলছে হেমন্ত ঋতু। হেমন্তে কৃষকরা নতুন ধান গোলায় ভরে, তাই হেমন্তে কৃষকের মুখে থাকে সোনালী হাসি।
বিগত বছরের ন্যায় এবছরও কাপ্তাইয়ে প্রান্তিক কৃষকের মাঝে ফুটে উঠেছে সোনালী হাসি। চলতি আমন মৌসুমে কাপ্তাই উপজেলাধীন ৫ টি ইউনিয়নে
১ হাজার ১শ’ ২৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আমন ধানের ভালো আবাদ হয়েছে। জাত গুলির মধ্যে ব্রি-ধান ৭৩, ব্রি-ধান ৭৫, ব্রি-ধান ৮০, বিন্নি, কালোজিরা সহ আরও ৫-৬ জাতের ধানের আবাদ হয়েছে বলে জানান কাপ্তাই উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মধুসূদন দে ।
তিনি জানান, এবছর ফলনের লক্ষ্য মাত্রা ৪ হাজার ৭ শ’ ২৫ মেট্রিকটন হলেও আশা করা হচ্ছে ধান কাটা শেষে এই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। এই কৃষি কর্মকর্তা আরও জানান, এখনও মাঠে ধান কাটা চলমান রয়েছে।
মঙ্গলবার কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়নের কারিগর পাড়ায় দেখা গেছে, কৃষকরা আনন্দ উৎসবের মধ্যে ধান কাটছে। কারিগর পাড়ার কৃষক অংচাথোয়াই মারমা, কৃষক চিংচাইমং মারমা জানান, এবছর তারা ১০ হেক্টর জমিতে আমন ধানের আবাদ করেছেন কৃষি বিভাগের পরামর্শে। তাতে অন্য বছরের তুলনায় এবছর ধানের ফলন অনেক ভালো হয়েছে।
রাইখালী কারিগর পাড়া ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তা বাপ্পা মল্লিক জানান, রাইখালী ইউনিয়নে ৩শ’ ৮৫ হেক্টর জমিতে আমন ধানের চাষ করা হয়েছে। এখন পুরোদস্তুর ধান কাটা চলছে। লক্ষ্যমাত্রা ১ হাজার ৬ শ’ ১৭ মেট্রিক টন হলেও আশা করা হচ্ছে এই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।