হাটহাজারীতে প্রতিবন্ধিতা জরিপে অন্তর্ভূক্তিকরণ বিষয়ক মতবিনিময় সভা;

প্রতিবন্ধিতা কোন অভিশাপ নয়,মহান সৃষ্টি কর্তা প্রদত্ত একটি সীমাবদ্ধতা। প্রতিবন্ধি ব্যক্তি আমাদের ভাই, সন্তান ও বন্ধু তাদেরকে বাদ দিয়ে সমাজ,জাতি তথা রাষ্ট্রের সফলতা ম্লান হয়ে থাকবে। সকল ধরনের প্রতিবন্ধিদের সাথে তাদের চাহিদা মত আচরন,সম্মান ও সুযোগ দিয়ে জাতীয় মূল স্রোতধারায় সম্পৃক্তকরণ এখন সময়ের দাবি। ‘কাউকে বাদ দিয়ে নয়” এই মূল দর্শনকে সামনে রেখে টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রা-২০৩০ এর অভিযাত্রা। অভিযাত্রার কাঙ্খিত ঠিকানায় পৌঁছার ক্ষেত্রে সমাজের পিছিয়ে পড়া,পিছিয়ে রাখা, পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন-২০১৩”অনুযায়ী সকল সুযোগ সুবিধা নিশ্চিতকরণে সকল স্তরের শ্রেণী, পেশার মানুষ,পরিবার ও সমাজ একযোগে কাজ করতে হবে।
অদ্য ৪ নভেম্বর হাটহাজারী উপজেলা সম্মেলন কক্ষে পিকেএসএফ’র সহায়তায় ঘাসফুল কর্তৃক মেখল ইউনিয়নে বাস্তবায়নাধীন সোশ্যাল এ্যাডভোকেসি এ্যান্ড নলেজ ডিসেমিনেশন ইউনিটের আওতায় প্রতিবন্ধিতা জরিপে অন্তর্ভূক্তিকরণ বিষয়ক ‘মতবিনিময় সভা” ও ‘সনাক্তকরণ ক্যাম্পেইন” এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।
হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহিদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন ঘাসফুল’র পরিচালক (অপারেশন) মোহাম্মদ ফরিদুর রহমান। মতবিনিময় সভায় সম্মানীয় অতিথি ও রিসোর্স পারসন হিসেবে মূল বক্তব্য উপস্থাপন করেন হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’র আবাসিক মেডিকেল অফিসার সোহনিয়া আকতার বিল্লাহ্। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার সাইদা আলম, হাটহাজারী প্রেস ক্লাব সভাপতি কেশব কুমার বড়–য়া। প্রকল্পের লক্ষ্য,উদ্দেশ্য এবং কার্যক্রম সম্পর্কিত বিষয়ে প্রেজেন্টেশন প্রদান ও সঞ্চালনা করেন ঘাসফুল’র ব্যবস্থাপক ও এসডিপি ফোকাল মোঃ নাছির উদ্দিন এবং শুভেচ্ছা বক্তব্য বক্তব্য প্রদান করেন দৈনিক পূর্বকোণ হাটহাজারী প্রতিনিধি মোঃ খোরশেদ আলম শিমুল ও সমৃদ্ধি কর্মসূচি সমন্বয়কারী মোহাম্মদ আরিফ। এসময় আরো উপস্থিত ছিলেন মেখল ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান, সদস্যবৃন্দ, শিক্ষক, ইমাম, সমাজ প্রতিনিধি,সাংবাদিক,বিভিন্ন ধর্মীয় নেতা,প্রতিবন্ধি ব্যক্তি, অভিভাবকসহ সকল শ্রেণী পেশার মানুষ ও ঘাসফুল সমৃদ্ধি কর্মসূচির কর্মকর্তাবৃন্দ।