ফজলে করিমও এম এ মালেকের হাতে ‘শতবর্ষে মুজিব’ তুলে দিলেন লেখক-সাংবাদিক শওকত বাঙালি

‘শতবর্ষে মুজিব’ স্মারকগ্রন্থটি রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি ও দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেকের হাতে তুলে দিয়েছেন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে আন্তর্জাতিক কমিটির মহাসচিব লেখক-সাংবাদিক শওকত বাঙালি।
পৃথক সময়ে এবং স্থানে প্রদানকালে গ্রন্থটির সম্পাদনা পরিষদ সদস্য সাংবাদিক শওকত বাঙালি বলেন, এই শতকের নজিরবিহীন দুর্যোগ করোনা মহামারিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। সীমিত পরিসরে হলেও দেশ ও জাতি মুজিব শতবর্ষে দেশটির স্বপ্নদ্রষ্টাকে যথাযোগ্য মর্যাদায় বরণ ও স্মরণের চেষ্টা করেছেন। মুক্তিযুদ্ধের ফসল এই রাষ্ট্রে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদ্যাপনে সম্মিলিতভাবে অংশীদার হতে পেরে কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, শতবর্ষে মুজিব গ্রন্থে ব্যক্তি মুজিব, নেতা মুজিব, বঙ্গবন্ধু থেকে জাতির পিতা, ৬ দফা, আগরতলা ষড়যন্ত্র মামলা, ৭ মার্চের ভাষণসহ স্বাধীনতার ঘোষণাপত্র ছাড়াও সন্নিবেশিত করা হয়েছে রাষ্ট্রকে ধ্বংস করার প্রক্রিয়ায় ষড়যন্ত্রকারীদের দ্বারা ’৭৫-এর রক্তাত্ত ঘটনা প্রবাহ। যা আগামী প্রজন্মের কাছে বস্তুনিষ্ঠতারা দলিল হয়ে থাকবে।
রাজধানী বার্তা পাবলিকেশনস্ থেকে প্রকাশিত ফারুক আহাম্মদ সম্পাদিত প্রায় ৩৫০ পৃষ্ঠার গ্রন্থটিতে প্রবন্ধ, নিবন্ধ, কবিতা, স্মৃতিচারণ এবং দুর্লভ ছবি ছাড়াও বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানার একটি সাক্ষাৎকার রয়েছে।
রাউজানে গ্রন্থটি প্রদানকালে এবিএম ফজলে করিম চৌধুরী এমপি ছাড়াও এসময় উপজেলা কার্যালয়ে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবীর সোহাগ, রাউজান পৌরসভা মেয়র জমির উদ্দিন পারভেজ, উপজেলা ভাইস চেয়ারম্যান নূর মোহাম্মদ, রাউজান থানা আওয়ামী লীগ সিনিয়র সভাপতি আনোয়ারুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) অতীশ দর্শী চাকমা, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুল্লাহ আল হারুন।
এদিকে, দৈনিক আজাদী কার্যালয়ে সম্পাদক এম এ মালেকের হাতে গ্রন্থটি তুলে দেওয়ার সময় উপস্থিত ছিলেন অধ্যাপক মোহাম্মদ খালেদ তনয় সাপ্তাহিক স্লোগান সম্পাদক মোহাম্মদ জহির।