নতুন সি-পেপটাইড রক্ত পরীক্ষা: টাইপ-১ ডায়াবেটিসরোগীর ইনসুলিন নেওয়ার দরকার নেই

বিশ্বে প্রথমবারের মতো স্কটল্যান্ডে ডায়াবেটিসরোগীর জন্য ‘সি-পেপটাইড’ রক্ত পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে। ফলে টাইপ-১ ডায়াবেটিসরোগীর ইনসুলিন নেওয়ার দরকার নেই।

এমনটাই এক গবেষণায় প্রমাণিতে হয়েছে।

শনিবার (৩০ অক্টোবর) এ তথ্য দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদ মাধ্যম ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনের (বিবিসি)।
বিবিসির প্রতিবেদনে জানানো হয়, এই ‘সি -পেপটাইড’ রক্ত পরীক্ষার মাধ্যমে একজন রোগীর শরীরে কী পরিমাণ ইনসুলিন তৈরি হচ্ছে, তা জানা যাবে। এমনকি ডায়াবেটিস রোগীরা বছরের পর বছর ধরে ইনসুলিন নিচ্ছেন, তাদের চিকিৎসা পদ্ধতিতেও আসবে পরিবর্তন।

নভেম্বর থেকে স্কটল্যান্ডে রক্ত পরীক্ষা করা যাবে। পরীক্ষার মাধ্যমে টাইপ-১ রোগীর ডায়াবেটিস নির্ণয়ের সঠিক তথ্য পাওয়া যাবে। তবে, টাইপ-১ রোগী থেকে টাইপ-২ রোগীর কারণের থাকবে পার্থক্য।

ডায়াবেটিস প্রধানত ২ ধরনের। টাইপ-১ ডায়াবেটিস ও টাইপ-২ ডায়াবেটিস। টাইপ-১ ডায়াবেটিসের ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির শরীরে ইনসুলিন উৎপন্ন হয় না।

অন্যদিকে টাইপ-২ ডায়াবেটিসের ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির শরীরে পর্যাপ্ত ইনসুলিন উৎপন্ন হয় না অথবা উৎপন্ন হলেও সঠিকভাবে কাজ করে না।

দুই বছর পাইলট গবেষণার ফলে ডায়াবেটিস এবং অ্যান্ডোক্রাইনোলজি কনসালট্যান্ট প্রফেসর মার্ক স্ট্রাচান জানিয়েছেন, এই নতুন সি-পেপটাইড রক্ত পরীক্ষা করার ফলে একজন ডায়াবেটিসরোগী নিজেরাই কতটা ইনসুলিন তৈরি করছেন তা চিকিৎসকরা বের করতে পারবেন।