চতুর্থ রাউন্ডে জকোভিচ, অ্যাশলে বার্টির বিদায়

অস্ট্রেলিয়ান ওপেন জয় দিয়ে বছর শুরু। একে একে জিতেছেন ফ্রেঞ্চ ওপেন এবং উইম্বলডন। এবার ইউএস ওপেনে চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি। বছরের শেষ গ্র্যান্ডস্লামটি জিতলে নোভাক জকোভিচ গড়বেন দুটি রেকর্ড। সার্বিয়ান তারকার সামনে রয়েছে ‘ক্যালেন্ডার স্ল্যাম’ জয়ের সঙ্গে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যামের মালিক হওয়ার সুযোগ। সেই লক্ষ্যে দারুণভাবেই আগাচ্ছেন জোকার। ইতিমধ্যেই কেই নিশিকোরিকে পরাস্ত করে চতুর্থ রাউন্ডে পৌঁছে গেছেন তিনি। এদিকে যুক্তরাষ্ট্রের শেলবি রজার্সের কাছে হেরে তৃতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছেন অ্যাশলে বার্টি।
২০১৪ ইউএস ওপেনের সেমিফাইনালে নিশিকোরির কাছে হেরে বিদায় নিয়েছিলেন জকোভিচ।

এরপর ১৭ দেখায় সবকটিতেই জাপানের এই টেনিস তারকাকে হারিয়েছেন নোভাক। টোকিও অলিম্পিকেও কোয়ার্টার ফাইনালে স্ট্রেট সেটে নিশিকোরিকে হারিয়েছিলেন তিনি।
ফ্লাশিং মিডোয় প্রথম রাউন্ডে নিশিকোরির কাছে ৬-৭(৪) ব্যবধানে পরাজিত হন জকোভিচ। তবে পরের সেটেই ম্যাচে ফেরেন ২০টি গ্র্যান্ডস্ল্যামের মালিক। পরের তিন সেটে দাপট দেখিয়ে ৬-৩, ৬-৩ ও ৬-২ ব্যবধানে ম্যাচ জিতে নেন তিনি। চতুর্থ রাউন্ডে তার প্রতিপক্ষ ওয়াইল্ড কার্ড এন্ট্রি যুক্তরাষ্ট্রের জেনসন ব্রুক্সবি।
ইউএস ওপেন জিততে পারলে রজার ফেদেরার ও রাফায়েল নাদালকে টপকে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যামের মালিক হবেন জকোভিচ। টেনিসের তিন শাসকের দখলেই সমান ২০টি করে গ্র্যান্ড স্ল্যাম রয়েছে। এছাড়া একই বছরে চারটি গ্র্যান্ড স্ল্যাম জয়ের অনন্য রেকর্ড গড়ে কিংবদন্তি রড লেভারকে স্পর্শ করার সুযোগ রয়েছে জকোভিচের। ১৯৬২ এবং ১৯৬৯ সালে এই রেকর্ডটি গড়েছিলেন লেভার। ১৯৯৮৮ সালে শেষবার এই রেকর্ড গড়েছেন স্টেফি গ্রাফ।
উইম্বলডন জয়ের পর অলিম্পিক্সে আশানুরূপ ফল করতে পারেননি অস্ট্রেলিয়ান টেনিস তারকা অ্যাশলে বার্টি। যুক্তরাষ্ট্র ওপেনও ফের ব্যর্থ হলেন। যুক্তরাষ্ট্রের অবাছাই শেলবি রজার্সের বিরুদ্ধে তিন সেটের লড়াইয়ে হেরে বিদায় নিয়েছেন এক নম্বর মহিলা টেনিস তারকা অ্যাশলে।
ম্যাচের শুরু থেকেই চেনা ছন্দে ছিলেন না অ্যাশলে বার্টি। প্রথম সেটে তৃতীয় গেমে চারটি ডাবল ফল্ট করে শেলবিকে কার্যত ব্রেক পয়েন্ট হাতে তুলে দেন অ্যাশলে। ২-৬ ব্যবধানে সেট খোয়াতে হয় তাকে। প্রথম সেটেই মোট ১৭টি আনফোর্সড এরর করেন তিনি। দ্বিতীয় সেটে অবশ্য ঘুরে দাঁড়ান এই অস্ট্রেলিয়ান টেনিস তারকা। জয় পান ৬-১ ব্যবধানে।
তৃতীয় সেটে ৫-২ এগিয়ে গিয়েছিলেন বার্টে। চতুর্থ সেট জিতে ম্যাচে ফেরেন শেলবি। ট্রাইব্রেকারে অবশেষে ম্যাচ জিতে নেন আমেরিকান টেনিস খেলোয়াড়।