ঢাকার উদ্দেশে রওনা দিয়েছেন হাজার হাজার মানুষ

বরিশাল নগরীর নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকা থেকে হাজার হাজার মানুষ ঢাকার উদ্দেশে রওনা দিয়েছেন। ঢাকা-বরিশাল মহাসড়কে অনেকেই গাড়ি না পেয়ে চরম ভোগান্তিতে পড়েছেন। হেঁটেই ঢাকায় ছুটছেন তারা। এদের বেশির ভাগই পোশাক কারখানার শ্রমিক।

শনিবার (৩১ জুলাই) ভোর ৬টা থেকে নগরীর নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় এ চিত্র দেখা যায়। এই পোশাক শ্রমিকরা দক্ষিণের বিভিন্ন জেলা উপজেলার গ্রামগঞ্জের মানুষ। ১ আগস্ট থেকে গার্মেন্টস খুলে দেওয়ার বিষয়ে সরকারের ঘোষণার পর থেকেই তারা গ্রাম থেকে ঢাকায় ফিরছেন।

ভোররাত থেকেই গন্তব্যে পৌঁছানোর উদ্দেশ্যে রওনা হয়েছেন বলে জানায় গার্মেন্টস কর্মরত নারী-পুরুষ শ্রমিকরা।

তারা জানান, কঠোর লকডাউনের কারণে ছুটিতে তারা গ্রামের বাড়িতে ছিলেন। হঠাৎ গার্মেন্টস খোলার ঘোষণা দিলে তাড়াহুড়ো করে ঢাকার উদ্দেশে যাত্রা করতে হয়েছে। কিন্তু পরিবহন না থাকায় চরম দুর্ভোগে পড়তে হয়েছে তাদের। ছোট ছোট যানবাহন রয়েছে। তবে তা ভাড়া নিচ্ছেন দ্বিগুণেরও বেশি। তাই পায়ে হেঁটেই কিছুদূর এগিয়ে যাচ্ছেন তারা।

গার্মেন্টস শ্রমিকদের অধিকাংশই ঢাকা ফিরছেন। তবে এদের মধ্যে চট্টগ্রামের শ্রমিকরাও রয়েছেন।

ঢাকা উদ্দেশে রওনা হওয়া গার্মেন্টস শ্রমিক রফিক মিয়া বলেন, “কারখানায় না গেলে তো চাকরি থাকবে না। করোনার ভয় পেয়ে কী করব। ঢাকা তো যাইতে হবে। আরও আগে জানাইলে ভালো হইতো।”

স্ট্যান্ডে কর্মরত পুলিশ সদস্যরা জানান, গনপরিবহন বন্ধ রয়েছে। তারপরও তারা রওনা হয়েছে। তাদের সঙ্গে আইডি কার্ডও রয়েছে। তাই তাদের বাধা দেওয়া যাচ্ছে না।