মাত্র ১ দিনে ১০ তলা বাড়ি বানিয়ে চমক

গত বছর চীনের হুবেই প্রদেশের উহান থেকে কোভিড-১৯ ভাইরাসের প্রাদুর্ভাব যখন দেশে দেশে ছড়িয়ে পড়তে শুরু করে, তখন সারা বিশ্বেই চরম ভয় ও আতঙ্ক দেখা দেয়। তবে কোভিড মোকাবিলায় মাত্র ছয় দিনে হাসপাতাল তৈরি করেও বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিল চীনারা। চলতি বছরে আরও বড় বিস্ময়ের সৃষ্টি করেছে চীন। এবার মাত্র ১ দিনে ১০ তলা বাড়ি বানিয়ে চমক দেখিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক চীনা নির্মাতা প্রতিষ্ঠান বোর্ড গ্রুপ।

সম্প্রতি চীনের হুনান প্রদেশের চ্যাংশায় মাত্র ২৮ ঘণ্টা ৪৫ মিনিটে ১০ তলা একটি ভবন তৈরি করেছে বোর্ড গ্রুপ। ১০ তলা বলা হলেও এটি আসলে ১১ তলাবিশিষ্ট, যার নিচতলা বাড়ির সব বাসিন্দার সাধারণ ব্যবহারের জন্য রাখা হয়েছে। বাকি ১০ তলার প্রতিটিতে দুটি করে মোট ২০টি ফ্ল্যাট রয়েছে। সব মিলিয়ে মোট ২ হাজার ৯৪৮ বর্গমিটারের বাড়ি এটি। দাম ২৯ লাখ ৪৮ হাজার ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ২৫ কোটি ৫ লাখ ৮০ হাজার টাকার মতো (১ ডলারে ৮৫ টাকা)। একটি ১০ তলা ভবন হিসেবে এই খরচকে বেশ কমই বলা হচ্ছে।

বোর্ড গ্রুপের এই দালান মূলত অনেক ছোট ছোট অংশ বা টুকরার সম্মিলন, যার পুরোটাই মেশিনে বানানো। টুকরাগুলো পাঠানো হয় সাইটে বা নির্মাণস্থলে। অনেকটা আসবাবপত্র অ্যাসেম্বল করার মতো। ভবনটি তৈরির সময় প্রথমে ছোট ছোট কনটেইনারের মতো অংশ তৈরি করা হয়। এরপর সেই সব কনটেইনার একটির ওপর আরেকটি বসিয়ে বানিয়ে ফেলা হয় গোটা বাড়ি। এভাবে বাড়ি বানানোর পদ্ধতিকে বলা হয় মডিউলার হাউজিং।

মাত্র ২৮ ঘণ্টায় বাড়িটি বানিয়ে বোর্ড গ্রুপ চমক দেখালেও মডিউলার হাউজিং পদ্ধতি আসলে নতুন কিছু নয়। এটি আগে থেকেই বিশ্বে বেশ জনপ্রিয়। কম সময়ে দ্রুত ভবন বানানো যায় বলে বড় শহরগুলোয় দিন দিন মডিউলার হাউজিংয়ের জনপ্রিয়তা বাড়ছে। ভারতীয় ব্যবসায়িক পরামর্শক প্রতিষ্ঠান ফরচুন বিজনেস ইনসাইটসের হিসাব অনুযায়ী, বর্তমানে মডিউলার হাউজিংয়ের বৈশ্বিক বাজারের আকার ৭ হাজার ৬০০ কোটি ডলারের।

বোর্ড গ্রুপের তৈরি করা এই মডিউলার হাউসে বিদ্যুতের সংযোগ থেকে শুরু করে পয়োনিষ্কাশন, রান্নাঘর, টয়লেট ও গোসলের সরঞ্জাম সবই আছে। এত কম সময়ের মধ্যে বানানো হলেও বাড়িটি যথেষ্ট মজবুত এবং এটি ভূমিকম্প প্রতিরোধী। এ ধরনের বাড়ির আরেক সুবিধা হচ্ছে, এগুলোকে এক জায়গা থেকে আরেক জায়গায় বা এক দেশ থেকে আরেক দেশে সহজেই সরিয়ে নেওয়া যায়। কারণ, বাড়িটির প্রতিটি অংশ খুলে ফেলা যায়। সাধারণ ২০ ফুট বা ৪০ ফুট কনটেইনারে করেই এ ধরনের বাড়ির অবকাঠামোর ক্ষুদ্র ক্ষুদ্র টুকরা জাহাজে করে এক দেশ থেকে আরেক দেশে নেওয়া যায়। এতে অবশ্য বেশ ভালোই খরচ হয়।

বোর্ড গ্রুপ আশা করছে, এ পদ্ধতিতে ২০০ তলা দালানও তুলে ফেলতে পারবে তারা।

সূত্র: সিএনএন ও ট্রিহাগারডটকম