মরা গরুর মাংস বাজারে বিক্রি

চট্টগ্রাম সাতকানিয়ায় অভিনব কায়দায় মরা গরুর মাংস বাজারে বিক্রির অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি জানাজানি হওয়ার পর অবিক্রিত প্রায় ২০ কেজির অধিক মাংস মাটির নিচে পুঁতে ফেলা হয়েছে।

১ জুন মঙ্গলবার বাজালিয়ায় মারা যাওয়া একটি গরুকে জবাই করে বুধবার (২ জুন) সকালে দস্তিদার হাট এলাকায় এসব মাংস বিক্রি করা হচ্ছিল।

স্থানীয় সুত্রে জানা যায়, বাজালিয়া ইউনিয়নের ৬নং ওয়ার্ডের উত্তর বাজালিয়া এলাকার আবু তাহের সওদাগরের বেশি মোনাফার আশায় একটি গরুকে মোটাতাজা করার জন্য মঙ্গলবার ইউরিয়া সার খাওয়ানো হয়। সার খাওয়ানোর এক পর্যায়ে গরুটি মাটিতে ঢলে পড়ে ।
পরে খবর পেয়ে বাজালিয়া এলাকার কসাই মো. শাহজাহান ও সাতকানিয়া পৌরসভার চরপাড়ার কসাই মো. লেদু মিলে মরা গরুটিকে জবাই করে মাংস নিয়ে আসে। এলাকাবাসীর সুত্রে জানা যায় নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় একাধিক ব্যক্তিরা জানিয়েছেন, গরুটি জবাই করার আরো অনেক আগে মারা গেছে।

এদিকে, কসাই শাহজাহান এবং লেদু টাকার লোভ সামলাতে না পেরে দুইজন মিলে মরা গরুর মাংসগুলো ফ্রিজে রেখে দেয় এবং বুধবার সকালে বাজালিয়া এলাকায় বিক্রির চেষ্টা করে। বিষয়টি জানাজানি হওয়ার পর স্থানীয় লোকজনের বাধার মুখে বাজালিয়া এলাকায় মাংস বিক্রি বন্ধ করে দস্তিদার হাটে নিয়ে আসে তারা। সেখানে বিক্রির এক পর্যায়ে দস্তিদার হাট এলাকার লোকজনও একদিন আগে মারা যাওয়া গরুর মাংস বিক্রির বিষয়টি জানতে পেরে তাদেরকে বাধা দেয়।
এছাড়াও দস্তিদার হাটে মরা গরুর মাংস বিক্রি হচ্ছে বলে ছদাহা ইউপি চেয়ারম্যান মো. মোসাদ হোসেন চৌধুরীকে বাজালিয়া থেকে লোকজন ফোন করে জানায়। বিষয়টি জানার পর ইউপি চেয়ারম্যান মোসাদ হোসেন চৌধুরী যে অবস্থায় ছিল সে অবাস্থায় দস্তিদার হাট এলাকায় ছুটে আসেন।