শেয়ারবাজারে লেনদেন ১৪০০ কোটি টাকা ছাড়ালো

লকডাউনের মধ্যে সীমিত পরিসরে লেনদেন থাকলেও শেয়ারবাজারে দিন দিন উন্নতি লক্ষ্য করা যাচ্ছে। এর ধারাবাহিকতায় রোববার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ১৪০০ কোটি টাকা ছাড়িয়ে নতুন রেকর্ড গড়েছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর।

সংশ্লিষ্টরা জানান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারে মিশ্র প্রবণতায় লেনদেন হলেও বীমা ও বস্ত্র খাতের দাপটে উত্থানের যাত্রায় হাঁটছে দেশের পুঁজিবাজার। তারই ছোঁয়ায় সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইতে সূচক বেড়েছে ৩৭ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক বেড়েছে ১২৯ পয়েন্ট।

রোববার ডিএসইতে মোট ১ হাজার ৪০৬ কোটি ৯৬ লাখ ৪৩ হাজার টাকা লেনদেন হয়েছে। এর আগে চলতি বছরের ২৪ জানুয়ারি এ বাজারে ১ হাজার ৫৮৫ কোটি ২২ লাখ ৯ হাজার টাকা লেনদেন হয়েছিল। সেই হিসেবে তিন মাস সাতদিনের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে রোববার। আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ১১৭২ কোটি ৮৮ লাখ টাকা।

শুধু লেনদেনেই রেকর্ড গড়েনি এদিন, ডিএসইর প্রধান সূচকও সাড়ে ৫ হাজার পয়েন্ট অতিক্রম করেছে দেড় মাস পর। এর আগে গত ১৬ মার্চ ডিএসইর সূচক ছিল ৫ হাজার ৫১৬ পয়েন্টে। তার আগের দিন সূচক ছিল ৫ হাজার ৫৩২ পয়েন্টে। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৫৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে ২ হাজার ১২৩ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৬১ টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৮০টির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৭টি শেয়ার দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৭১ পয়েন্টে, সিএসই ৫০ সূচক ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ২১৫ পয়েন্টে এবং সিএসসিএক্স সূচক ৭৩ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৬৩৩ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১৪৪টি, কমেছে ৮৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি শেয়ার দর। সিএসইতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৭৭ লাখ টাকা।