বিদেশেও উইঘুরদের ওপর নজরদারির চেষ্টা করছে চীন

বর্তমান সময়ে দেশে ও বিদেশে নিজের নাগরিক এবং সমালোচকদের অনুসরণ করতে নজরদারির এক জটিল জাল বিছিয়ে রেখেছে চীন। এ নজরদারির কাজ চালাতে শুধু রাষ্ট্র পরিচালিত সিস্টেমই নয় বরং বেসরকারি কোম্পানিগুলোকেও ব্যবহার করা হচ্ছে। মঙ্গলবার (২৭ এপ্রিল) নিউজ উইকে জিনলি ইয়াং এবং ডলকুন ইসা এক মতামতে এসব লিখেছেন।

সেখানে আরো বলা হয়েছে, বিদেশে অবস্থানরত উইঘুররাও নজরদারির সম্মুখীন হচ্ছেন। সম্প্রতি এই বিষয়ে আরো একটি আকর্ষণীয় ঘটনা সামনে এসেছে। আইপিভিএম নামের এক সার্ভেইল্যান্স ইন্ডাস্ট্রি পাবলিকেশন নিউ ইয়র্ক টাইমসকে ক্লাউড কম্পিউটিং ব্যবসায়ের জন্য আলিবাবার ওয়েবসাইট সম্পর্কে কিছু তথ্য জানায়। সেখানে দেখা যায়, ক্লায়েন্টরা কীভাবে ছবি ও ভিডিওর দিয়ে উইঘুর এবং অন্যান্য তুর্কি মানুষের মুখ শনাক্ত করতে সফটওয়্যারটি ব্যবহার করতে পারে। এই ফিচার আলিবাবার সফটওয়্যারের মধ্যেই নির্মিত।

সব চীনা কোম্পানিই রাষ্ট্র ও প্রদেশের পরিষেবার জন্য কাজ করতে আইন দ্বারা বাধ্য। যারা উইঘুরদের তদারকি করতে সহায়তা করেন তারাও এর মধ্যে আছেন। যখন নিউ ইয়র্ক টাইমস বিষয়টি সম্পর্কে আলিবাবাকে জিজ্ঞেস করে তখন সংস্থাটি তার ওয়েবসাইট সম্পাদনা করে উইঘুর এবং অন্যান্য তুরস্কের মুখের উল্লেখগুলি সরিয়ে দিয়েছে। এই সফটওয়্যার কেন তৈরি করা হয়েছে তা প্রকাশ করেনি আলিবাবা।