করোনা টিকা গ্রহীতাদের ভ্যাকসিন পাসপোর্ট দেবে সরকার

করোনা টিকা গ্রহীতাদের ভ্যাকসিন পাসপোর্ট দেবে সরকার।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনাভাইরাসের দ্বিতীয় ডোজের টিকা নেওয়ার পর সাংবাদিকদের এ তথ্য জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী জানান, দ্বিতীয় ডোজ টিকা দেয়ার পর ভ্যাকসিন সাটিফেকেট পাবেন টিক গ্রহীতারা। এছাড়া ভ্যাকসিন পাসপোর্ট দেয়ার জন্য প্রযুক্তিগত প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

পলক বলেন, প্রথম হতেই সুরক্ষা অ্যাপ ঠিকঠাক কাজ করছে। কোনো সমস্যা হয়নি। প্রথম প্রথম রেজিস্ট্রেশনে তথ্য সঠিকভাবে দেয়া নিয়ে কিছু সমস্যা হয়তো হয়েছিলো। নতুন কিছুর অভিজ্ঞতায় কিছু বিষয় হতে পারে।

‘সুরক্ষা অ্যাপে ৬৯ লাখ রেজিস্ট্রেশন করেছেন এবং এরমধ্যে ৫২ লাখ টিকা নিয়েছেন’ জানান তিনি।

ভ্যাকসিন‌ পাসপোর্ট মানে হচ্ছে এমন একটি কাগজ বা সনদ, যা একজন ব্যক্তির করোনা থেকে সুরক্ষার প্রমাণপত্র। করোনা টিকা নেয়া ও করোনা ভাইরাস শরীরে নেই, এটার নিশ্চয়তা দেবে এই পাসপোর্ট।

অর্থনীতির চাকা সচল করতে যেহেতু আন্তর্জাতিক ভ্রমণ উন্মুক্ত করা সময়োপযোগী এবং একই সঙ্গে করোনার ঝুঁকি থেকেও রক্ষা পাওয়াও জরুরি, এই জন্যই ভ্যাকসিন পাসপোর্ট প্রচলন করতে চাচ্ছে অনেক দেশ।

ভ্যাকসিন পাসপোর্টে সাধারণ তথ্যের পাশাপাশি বহনকারী ব্যক্তি কবে কোথায় কোন প্রতিষ্ঠানের ভ্যাকসিন নিয়েছেন, সেটা উল্লেখ থাকবে। এসব তথ্য অনলাইনে যাচাই করারও সুযোগ থাকবে।

ইউরোপের দেশগুলোতে এ ধরনের ভ্যাকসিন পাসপোর্ট পদ্ধতি চালুর ব্যাপারে কাজ চলছে। যুক্তরাজ্য ইতোমধ্যে চালুর ঘোষণা দিয়েছে।