‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রফেসর ইমেরিটারস হতে পারবে না- সিদ্ধান্তটি সঠিক নয়’

‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রফেসর ইমেরিটারস নয়’ প্রসঙ্গে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) এ জাতীয় সিদ্ধান্ত সঠিক নয়। সরকারি-বেসরকারি বিভাজন নয়। এ ক্ষেত্রে প্রয়োজনীয় যোগ্যতার বিষয়টি নির্ধারণ করা যেতে পারে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি (এপিইউবি) এর উদ্যোগে বিশেষ আলোচনা সভায় সম্মানিত অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

মঙ্গলবার ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক। বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির চেয়ারম্যান শেখ কবির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির ভাইস-চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী এতে মূল প্রবন্ধ পাঠ করেন, স্বাগত বক্তব্য রাখেন সেক্রেটারি জেনারেল বেনজীর আহমেদ।

পরে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির পরিচালক (জনসংযোগ) ও অফিস ইনচার্জ বেলাল আহমেদ প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, বঙ্গবন্ধু বলে গেছেন জাতীয় প্রবৃদ্ধির চার শতাংশ শিক্ষা খাতে বরাদ্দ দেয়া দরকার। আমাদের উন্নতি আরও ত্বরান্বিত হবে শিক্ষাখাতে ব্যয় বরাদ্দ বাড়ানো হলে। কেননা, একটি জাতির উন্নতির জন্য শিক্ষা ব্যবস্থার অগ্রগতি অনেক জরুরি।

প্রসঙ্গত, ২৯শে মার্চ সোমবার এক নির্দেশনায় ইউজিসি জানিয়েছে, দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো কোনো শিক্ষককে ‘প্রফেসর ইমেরিটাস’ পদবি দিতে পারবে না। কাউকে এই পদবি দেয়া হলে তা ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।।