বৃটেন নোভাভ্যাক্স কোভিড ভ্যাকসিন ৬০ মিলিয়ন ডোজ অর্ডার করেছে

নোভাভ্যাক্স ভ্যাকসিন কোভিড-১৯ স্ট্রেইনের বিরুদ্ধে ৮৯.৩ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। বৃটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এই সংবাদটির প্রশংসা করেছেন। এই অগ্রগতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বরিস টুইট করেছেন, ভালো খবর যে নোভাভ্যাক্স ভ্যাকসিন যুক্তরাজ্যের বিচারে কার্যকর হয়েছে। সকল স্বেচ্ছাসেবীদের ধন্যবাদ, যারা এই ফলাফলগুলি সম্ভব করেছেন। আমাদের ওষুধ নিয়ন্ত্রকরা এখন ভ্যাকসিনটি মূল্যায়ন করবেন। অনুমোদিত হলে আমাদের অর্ডারে ৬০ মিলিয়ন ডোজ রয়েছে।

জাবটি বৃটেনে বিতরণ করার আগে এখনও ইউকে নিয়ন্ত্রকের অনুমোদনের প্রয়োজন। যদি ইঞ্জেকশনগুলি ভ্যাকসিন ওয়াচডগ কর্তৃক অনুমোদিত হয় তাহলে মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি কর্তৃক এই বছরের দ্বিতীয়ার্ধে ৬০ মিলিয়ন ডোজ বৃটেনে পৌঁছে দেয়া হবে।

মার্কিন সংস্থাটি গত রাতে বলেছে, একটি বৃটিশ পরীক্ষায় দেখা গেছে কোভিড-১৯ প্রতিরোধে তাদের করোনাভাইরাস ভ্যাকসিন ৮৯.৩ শতাংশ কার্যকর। প্রাথমিক বিশ্লেষণে বলা হয়েছে, এটি যুক্তরাজ্যে নতুন আবিষ্কৃত আরও উচ্চ-সংক্রামক ভাইরাসের বিরুদ্ধেও কার্যকর।

নোভাভ্যাক্স জানিয়েছে, ১৮ থেকে ৮৪ বছর বয়সী ১৫ হাজার মানুষ নোভাভ্যাক্স পরীক্ষায় জড়িত।
এই বিচারটি বৃটেন, ইউরোপীয় ইউনিয়ন এবং অন্যান্য দেশে নিয়মিত পর্যালোচনার জন্য প্রয়োগ করতে ব্যবহৃত হবে বলে আশা করা হচ্ছে। বিচারের প্রায় ২৭ শতাংশ লোক ৬৫ বছরেরও বেশি বয়সী ছিলেন।

স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক বলেছেন, এটি ইতিবাচক খবর এবং ওষুধ নিয়ন্ত্রকের দ্বারা অনুমোদিত হলে নোভাভ্যাক্স ভ্যাকসিন এই ভয়াবহ ভাইরাসকে পরাস্ত করার জন্য আমাদের টিকা দেয়ার কর্মসূচিতে এবং আমাদের ভান্ডারে আরো একটি অস্ত্র হয়ে উঠবে। আমি গর্বিত যে ইউকে আরও একটি চিকিত্সা সাফল্যের সামনে রয়েছে এবং আমি উজ্জ্বল বিজ্ঞানী ও গবেষকদের পাশাপাশি ক্লিনিকাল ট্রায়ালগুলিতে অংশ নেয়া কয়েক হাজার নিঃস্বার্থ স্বেচ্ছাসেবককে ধন্যবাদ জানাতে চাই। এনএইচএস কর্তৃক অনুমোদিত হলে এই ভ্যাকসিন দ্বারা যতটা সম্ভব তাড়াতাড়ি ঝুঁকি মোকাবেলা করা যাবে।

নোভাভ্যাক্সের বিচারে ভ্যাকসিন মন্ত্রী নাদিম জাহাওয়ী অংশ নিয়েছিলেন। তিনি গত রাতে বলেছেন, নোভাভ্যাক্স ভ্যাকসিনের পরীক্ষায় নিজে অংশ নিয়ে আমি এই ধরণের ইতিবাচক ফলাফল দেখে বিশেষত রোমাঞ্চিত। আমি হাজার হাজার স্বেচ্ছাসেবীদের ধন্যবাদ জানাতে চাই, যাদের ছাড়া এই ফলাফলগুলি সম্ভব হত না। এখন এই ভ্যাকসিনের কার্যকারিতা এবং সুরক্ষা নির্ধারণের জন্য নিয়ন্ত্রকরা গুরুত্বপূর্ণ কাজটি করবেন। তাদের দ্বারা অনুমোদিত হলে এটি আমাদের টিকা কর্মসূচিকে আরও গতিশীল করে তুলবে।

ব্যবসায় সচিব কাওয়াসি কাওয়ারতেং যোগ করেছেন, ইউকে নোভাভ্যাক্স ভ্যাকসিনের বিচারের ফলাফল অত্যন্ত আশাব্যঞ্জক বলে মনে হচ্ছে এবং আমি এই সংবাদটি স্বাগত জানাই যে, সংস্থাটি তার তথ্য নিয়ন্ত্রকদের কাছে জমা দেয়ার পরিকল্পনা করছে।

নোভাভ্যাক্স বলেছে, এটি জানুয়ারির প্রথম দিকে উদীয়মান ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষার জন্য ভ্যাকসিনের নতুন সংস্করণ তৈরি করা শুরু করেছে। বিজ্ঞানী এবং গবেষক থেকে শুরু করে হাজার হাজার ইউকে ট্রায়াল স্বেচ্ছাসেবীর কাছে কৃতজ্ঞ, যারা এই ভাইরাসকে একবার এবং সর্বদা পরাস্ত করার সত্যিকারের জাতীয় প্রয়াসে ভূমিকা রাখছেন তাদের প্রতি অত্যন্ত কৃতজ্ঞ।

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড ভিত্তিক জৈব প্রযুক্তি কোম্পানি নোভাভ্যাক্স করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরী করছে। গত এপ্রিলে নোভাভ্যাক্স তাদের ভ্যাকসিন হিসেবে ‘এনভিএক্স-সিওভি ২৩৭৩’ শনাক্ত করার ঘোষণা দেয়। এর সঙ্গে ইমিউন প্রতিক্রিয়া বাড়ানোর জন্য নোভাভ্যাক্স তাদের ‘ম্যাট্রিক্স-এম অ্যাডজুভান্টস’ সহায়ক ব্যবহার করার পরিকল্পনার কথা জানায়। অ্যাডজভান্ট মূলত ভ্যাকসিনকে শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা জাগ্রত করতে ব্যবহৃত হয়; যার মধ্যে বেশি পরিমাণ অ্যান্টিবডি তৈরি, ভাইরাস ও ব্যাকটেরিয়ার বিরুদ্ধে দীর্ঘসময় সুরক্ষার বিষয়টি যুক্ত থাকে।