১০ ডিসেম্বর: সম্মাননা স্মারক ও সনদ দেবে এনবিআর

জাতীয় ভ্যাট দিবস বৃহস্পতিবার (১০ ডিসেম্বর)। পণ্য সেবা ও ব্যবসায় সর্বোচ্চ ভ্যাটদাতা হিসেবে জাতীয় পর্যায়ে ৯ জন, জেলা পর্যায়ে ১৫০ জনকে সম্মাননা স্মারক ও সনদ দেবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
চট্টগ্রাম বিভাগে এক্সক্লুসিভ ক্যান লিমিটেড, ইনসাইড মিউচ্যুয়াল জুট স্পিনার্স মিলস, ভেনাস রিসোর্ট অ্যান্ড কফি হাউস এবং মেসার্স ফোর স্টার এন্টারপ্রাইজকে সম্মাননা স্মারক ও সনদ দেবেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার।

১০-১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ দেশব্যাপী পালিত হচ্ছে। সারা দেশের মতো চট্টগ্রামেও ‘জাতীয় ভ্যাট দিবস ও ১০-১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ উপলক্ষে চলছে নানা আয়োজন। তবে করোনা মহামারীর কারণে এবারের আয়োজন একটু ভিন্ন ধরনের।

প্রতিবারে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হলেও এবার জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে নগরের রিকশাওয়ালাদের টি-শার্ট দেওয়া হয়েছে। চাঁটগাইয়া আঞ্চলিক ভাষায় বিভিন্ন জনবহুল স্থানে প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হবে। টিভি টক-শো, ভ্যাট দিবসের গুরুত্ব বিবেচনায় সচেতনতামূলক মাইকিং করা হবে বলে জানিয়েছেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাটের অতিরিক্ত কমিশনার মো. কামরুজ্জামান। এ ছাড়াও ব্যবসায়ী, চেম্বার নেতৃবৃন্দ ও সরকারি কর্মকর্তা বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) বিকেল ৩টায় জুম অ্যাপে আলোচনা সভা হবে।

এবারের প্রতিপাদ্য বিষয় ‘মুজিববর্ষের অঙ্গীকার ইএফডিতে এনবিআর’। এ প্রতিপাদ্য বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহীত বিভিন্ন যুগান্তকারী উন্নয়ন প্রকল্পে অর্থ জোগান দেওয়ার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক গঠিত জাতীয় রাজস্ব বোর্ড সদা তৎপর। রাজস্ব আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহি প্রতিষ্ঠার জন্য ভ্যাট অনলাইন প্রকল্পের মাধ্যমে অনলাইনভিত্তিক কর ব্যবস্থা প্রস্তুত করা হচ্ছে।

এর পাশাপাশি খুচরা, পাইকারি ও সেবা পর্যায়ে অনলাইন সফটওয়্যারে ক্রয় ও বিক্রয় হিসাব সংরক্ষণ ও চালানপত্র ইস্যুর জন্য মুজিববর্ষে প্রবর্তন করা হয়েছে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস ম্যানেজমেন্ট সিস্টেম (ইএফডিএমএস)। প্রাথমিকভাবে ঢাকা ও চট্টগ্রামে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) ও সেলস ডাটা কনট্রোলার (এসডিসি) মেশিনের মাধ্যমে কার্যক্রম পরিচালিত হচ্ছে। ইএফডিএমএস প্রবর্তনের ফলে সামগ্রিক ভ্যাট ব্যবস্থাপনা সরকারের ডিজিটাল বাংলাদেশ নীতির সঙ্গে সংগতি রেখে জাতীয় রাজস্ব বোর্ড অটোমেশনে এক ধাপ এগিয়ে গেল।