চীন থেকে টিকার প্রথম শিপমেন্ট পৌঁছেছে ইন্দোনেশিয়ায়

চীনের কাছ থেকে করোনা ভাইরাসের টিকার প্রথম শিপমেন্ট পৌঁছেছে ইন্দোনেশিয়ায়। চীনের সিনোভ্যাক বায়োটেক লিমিটেড উদ্ভাবিত করোনা ভাইরাসের ১২ লাখ ডোজ রোববার সেখানে পৌঁঁেছ।

এসব টিকা ব্যাপক টিকাদান কর্মসূচিতে ব্যবহারে সরকার প্রস্তুত বলে জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো। এই টিকা ইন্দোনেশিয়াতেও পরীক্ষা করা হয়েছে। প্রেসিডেন্ট উইডোডো বলেছেন, জানুয়ারির শুরুর দিকে তারা আরো ১৮ লাখ এই টিকার ডোজ পাবেন। ওদিকে সিনোভ্যাক টিকার বড় রকমের এবং শেষ পর্যায়ের পরীক্ষা চলছে ব্রাজিল ও তুরস্কে। এর মধ্যে এই টিকার কার্যকারিতা কতটুকু সে বিষয়ে মধ্য ডিসেম্বরের মধ্যে রিপোর্ট আশা করছে ব্রাজিল। কিন্তু তার আগেই ইন্দোনেশিয়াতে এত বিপুল পরিমাণ টিকা সরবরাহ দেয়া হয়েছে।

এ টিকাকে এখনও দেশটির ফুড এন্ড ড্রাগ এজেন্সি (বিপিওএম) অনুমোদন দেয়নি। তা সত্ত্বেও নিজের দেশের মানুষের টিকার জন্য এসব টিকা প্রস্তুত রাখা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট। তিনি বলেছেন, এ জন্য আমরা বিভিন্ন প্রদেশে কয়েক মাস ধরে প্রস্তুতি নিয়েছি। আমি নিশ্চিত, সিদ্ধান্ত পাওয়ার সঙ্গে সঙ্গে আমরা টিকাদান কর্মসূচি শুরু করবো। এ জন্য সব প্রস্তুত রাখা হচ্ছে। উল্লেখ্য, ইন্দোনেশিয়ায় কয়েক সপ্তাহে প্রতিদিন করোনা সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। রোববার সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ৫ লাখ ৭৫ হাজার ৭৯৬। মারা গেছেন ১৭ হাজার ৭৪০ জন। দক্ষিণ-পূর্ব এশিয়াতে এই সংখ্যা সর্বোচ্চ।