বাস্তবচিত্র নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে পারলে অসম্ভব শক্তিশালী হয়ে ওঠে কথাসাহিত্য

কথাসাহিত্য একটি শিল্পমাধ্যম। আখ্যানধর্মিতা এবং বাস্তবতায় হলো এ সাহিত্যের প্রধান শর্ত।
মানুষের জীবনযাপনের বাস্তবচিত্র নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে পারলে অসম্ভব শক্তিশালী হয়ে ওঠে কথাসাহিত্য। এজন্য লেখককে খুব কাছ থেকে প্রত্যক্ষ করতে হয় মানুষের জীবনচিত্র। এতে করে লেখকের অভিজ্ঞতার সঞ্চয় বাড়ে। একই সঙ্গে তার সাহিত্যশৈলীর ভিত্তি মজবুত হয়।

চট্টগ্রাম একাডেমির ফয়েজ-নুরনাহার মিলনায়তনে মাসব্যাপী অনলাইন বাংলা বইমেলার চতুর্থ দিনে শুক্রবার (৪ ডিসেম্বর) ‘কথাসাহিত্য’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

গল্পকার বিপুল বড়ুয়ার সভাপতিত্বে সেমিনারে প্রধান আলোচক ছিলেন খ্যাতিমান কথাসাহিত্যিক ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী। আবৃত্তিশিল্পী আয়েশা হক শিমুর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন গল্পকার মিলন বনিক, গল্পকার রহমান রনি। ধন্যবাদ বক্তব্য দেন অনলাইন বাংলা বইমেলা পরিষদের আহ্বায়ক শিশুসাহিত্যিক-সাংবাদিক রাশেদ রউফ।

সেমিনারে উপস্থিত ছিলেন অধ্যাপক সুপ্রতিম বড়ুয়া, অধ্যাপক বাসুদেব খাস্তগীর, অধ্যাপক কাঞ্চনা চক্রবর্তী, লেখক শিপ্র দাশ, প্রাবন্ধিক রেজাউল করিম স্বপন, সংগঠক মহসীন চৌধুরী, সাংবাদিক আরিফ রায়হান, শিশুসাহিত্যক লিটন কুমার চৌধুরী, ছড়াকার সৈয়দা সেলিমা আক্তার, অনুবাদক ফারজানা রহমান শিমু, সংগঠক এম কামাল উদ্দিন, গীতিকার জসীম উদ্দিন খান, ছড়াকার তসলিম খাঁ, কবি ও শিশুসাহিত্যিক সাঈদুল আরেফীন, ছড়াকার অপু চৌধুরী, নান্টু বড়ুয়া, শফিকুল আলম সবুজ, গৌতম কাননুগো, অধ্যাপক গোফরান উদ্দীন টিটু, সংগঠক দেবাশীষ কান্তি বিশ্বাস, মোখলেসুর রহমান, অধ্যাপক পিংকু দাশ, মহুয়া ভট্টাচার্য, আখতারী ইসলাম প্রমুখ।