১৫ ডিসেম্বরের আগেই চাই চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন

মতবিনিময় সভায় চট্টগ্রামের ব্যবসায়ী নেতৃবৃন্দ

চট্টগ্রাম ডেকোরেটার্স মালিক সমিতি, কমিউনিটি হল মালিক সমিতি ও দোকান মালিক সমিতির যৌথ উদ্যোগে এক মতবিনিময় সভায় আগামী ১৫ ডিসেম্বর ২০২০ তারিখের মধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন সম্পন্ন করতে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন ব্যাবসায়ী নেতৃবৃন্দ।

মঙ্গলবার ২৪ নভেম্বর নগরীর একটি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত মতবিনিময় সভায় ব্যবসায়ী নেতৃবৃন্দ বলেন, দীর্ঘদিন ধরে ওয়ার্ড অফিস গুলো কর্মহীন হয়ে আছে। স্থানীয় ক্ষুদ্র ব্যাবসায়ীদের নানা ধরনের সমস্যা ও বিপাকের সম্মূখীন হচ্ছেন। ট্রেড লাইসেন্স গ্রহন, নবায়ন, জন্মনিবন্ধন, জাতীয়তা সনদ, প্রত্যয়ন পত্র সংগ্রহ ও প্রয়োজনীয় নানা কাজ নিয়ে আমরা ব্যাপক সমস্যায় রয়েছি। অধুনা সাধারন জনগণও একই প্রকার সমস্যার সম্মূখীন হচ্ছেন। চট্টগ্রামের মত বাণিজ্যিক মহানগরের নাগরিক সেবার সর্বোচ্চ সংস্থা সিটি কর্পোরেশন দীর্ঘদিন এভাবে চলতে পারেনা বলেও মন্তব্য করেন বক্তারা।

তারা আরও বলেন, বিষয়গুলো অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনায় এনে আগামীর ডিসেম্বরে মাঝামাঝি সময়ের আগেই যে কোন সুবিধাজনক সময়ে সিটি কর্পোরেশন নির্বাচন আয়োজনের প্রয়োজনীয় পদক্ষেপ নির্বাচন কমিশন গ্রহন করবে এটা আমাদের কেবল প্রত্যাশাই নয়, আমাদের জোরালো দাবীও বটে।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ মনোনীত সিটি মেয়র পদপ্রার্থী এম. রেজাউল করিম চৌধুরী। বক্তব্যে তিনি ব্যাবসায়ী নেতৃবৃন্দকে দীর্ঘ সময় ধরে সেবা পেতে নানা সমস্যার সম্মূখীন হয়েও ধৈর্য্যের সাথে অপেক্ষা করায় জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি ব্যাবসায়ী নেতৃবৃন্দকে আশ্বস্ত করে বলেন, রাজধানী ঢাকাসহ সারা দেশে কিছু আসনে সংসদ উপ নির্বাচন, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ ও পৌর কর্পোরেশনের মত স্থানীয় নির্বাচন পর্যায়ক্রমে আয়োজন করে যাচ্ছে নির্বাচন কমিশন। সে হিসেবে আমরা নিশ্চিত ধরে নিতে পারি চট্টগ্রামের মত গুরুত্বপূর্ণ সিটির মেয়র ও কাউন্সিলর নির্বাচনও অচিরেই অনুষ্ঠিত হবে। কমিশনের প্রতি পুরোপুরি আস্থা, সম্মান রেখেই আগামী মাসের মাঝামাঝি সময়ের মধ্যে এ নির্বাচন আয়োজনে আপনাদের যৌক্তিক প্রত্যাশাকে আমি জোর সমর্থন জানাই।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারন সম্পাদক চৌধুরী ফরিদ বলেন, দেশের সর্বত্র স্থানীর সরকার নির্বাচন ও জাতীয় সংসদের উপ নির্বাচন হচ্ছে। চট্টগ্রামেও উপজেলা, ইউনিয়ন পর্যায়ে নির্বাচন হয়েছে, হতে যাচ্ছে। সিটি কর্পোরেশনের ক্ষেত্রে এর ব্যত্যয় ঘটার যুক্তিসংগত কোন কারণ থাকতে পারেনা।

চট্টগ্রাম ডেকোরেটার্স মালিক সমিতির সভাপতি ও বাংলাদেশ দোকান মালিক সমিতির সিনিয়র সহ সভাপতি হাজী মো. সাহাব উদ্দিনের সভাপতিত্বে ও আঁখি মজুমদারের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ দোকান মালিক সমিতি চট্টগ্রাম জেলা শাখার সাধারন সভাপতি সালেহ আহমেদ সুলতান, সহ সভাপতি নুরুল কবির, সাধারন সম্পাদক সৈয়দ খুরশেদ আলম, চট্টগ্রাম কমিউনিটি সেন্টার মালিক সমিতির সাধারন সম্পাদক মো. সাইফুদ্দীন চৌধুরী দুলাল, চট্টগ্রাম ডেকোরেটার্স মালিক সমিতির সাধারন সম্পাদক সাজেদুল আলম চৌধুরী মিল্টন, চট্টগ্রাম কনভেনশন হল মালিক সমিতির যুগ্ম সাধারন সম্পাদক রাজন কুমার দাশগুপ্ত, পৌর জহুর হকার্স মার্কেটের সাধারন সম্পাদক আবুল কাশেম।