সীতাকুণ্ডের প্রসূতি মায়েদের চিকিৎসা দিয়েছে সেনাবাহিনী

সীতাকুণ্ডের কুমিরা ইউনিয়নের মছজিদ্দা উচ্চ বিদ্যালয়ে অন্তঃসত্ত্বা ও প্রসূতি মায়েদের চিকিৎসা দিয়েছে সেনাবাহিনী।

রোববার (২১ জুন) সকাল ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত এ চিকিৎসা ক্যাম্প চলে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশন সীতাকুণ্ডে দু’দিনব্যাপী এ চিকিৎসা সেবা কার্যক্রম পরিচালনা করে।

ছোটকুমিরা মছজিদ্দা স্কুলে চিকিৎসা সেবা প্রদান করেন চট্টগ্রাম সিএমএইচ এর গাইনি বিভাগের চিকিৎসক লেফটেন্যান্ট কর্নেল মাহমুদা আশরাফী ফেরদৌসি। ক্যাম্পেইনের সমন্বয় করছেন ক্যাপ্টেন মোহাম্মদ নাসির উদ্দিন।

মছজিদ্দা উচ্চ বিদ্যালয়ের একটি ভবনের চারটি কক্ষকে চিকিৎসার জন্য ব্যবহার করা হয়েছে। প্রথমে প্রসূতি মায়েদেরকে জীবাণুনাশক স্প্রে করা হয়। এরপর তাপমাত্রা ও ওজন পরিমাপ করা হয়। পরে চিকিৎসা সেবা দিয়ে তাদের বিনামূল্যে ওষুধ দেওয়া হয়।

সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের ক্যাপ্টেন মোহাম্মদ নাসির উদ্দিন বলেন, করোনা ভাইরাস মহামারী চলাকালীন সময়ে অন্তঃসত্ত্বা ও প্রসূতি মায়েরা চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। ঝুঁকির জন্য অনেকে বাইরে গিয়ে চিকিৎসা নিতে চান না। তাই সেনাবাহিনীর এই উদ্যোগ।

তিনি বলেন, পরীক্ষায় কোন মায়ের যদি শরীরের তাপমাত্রা বেশি হয় এবং তাদের যদি করোনা উপসর্গ থাকে, তাহলে সিএমএইচ-এ পাঠিয়ে করোনা পরীক্ষা করা হয়। এছাড়া অন্যান্যদের স্বাভাবিক চিকিৎসা প্রদান করা হয়েছে।

একইভাবে বুধবার (২৪ জুন) কুমিরা আবাসিক উচ্চ বিদ্যালয়ে সকাল নয়টা থেকে দুপুর একটা পর্যন্ত প্রসূতি মায়েদের চিকিৎসা দেওয়া হবে বলে জানান তিনি।