চীন করোনা ভ্যাকসিন তৈরি করলে প্রথমেই পাবে বাংলাদেশ

করোনাভাইরাস প্রতিরোধের জন্য সফলভাবে কোনো ভ্যাকসিন তৈরি করতে পারলে যাবতীয় সহযোগিতা ও সহায়তার ক্ষেত্রে চীন বাংলাদেশকে অগ্রাধিকার দেবে বলে জানিয়েছেন চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান।

হুয়ালং ইয়ান বলেন, করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির জন্য চীনের পাঁচটি সংস্থা কাজ করছে। বাংলাদেশ আমাদের গুরুত্বপূর্ণ বন্ধু এবং এক্ষেত্রে বাংলাদেশ অবশ্যই অগ্রাধিকার পাবে। তিনি বলেন, বর্তমান করোনা পরিস্থিতি মোকাবেলায় দুই দেশ নিবিড়ভাবে কাজ করছে। বাংলাদেশকে ভ্যাকসিনের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়াকে চীনের সঙ্গে কূটনীতির ফসল।

করোনা সংক্রমণের শুরু থেকেই বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে চীন। গত ৮ জুন ২ সপ্তাহের জন্য বাংলাদেশে আসে চীনের ১০ সদস্যের বিশেষজ্ঞ দল। নিজেদের অভিজ্ঞতা থেকে বাংলাদেশকে পরামর্শ দিচ্ছে দলটি। এর মধ্যেই করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে এমন তথ্য জানানো হয়েছে দেশটির পক্ষ থেকে।

এর আগে করোনা পরিস্থিতি নিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গত ২০ মে টেলিফোনে কথা বলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। দুই বন্ধুত্বপূর্ণ দেশের শীর্ষ নেতাদের আলোচনায়, চীনের প্রেসিডেন্ট করোনা মোকাবেলায় সর্বাত্মক সহযোগিতা দিয়ে বাংলাদেশের পাশে থাকবেন বলে আশ্বাস দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।