৭০০ বছর পর মোহছেন আউলিয়ার আনুষ্ঠানিক ওরস হচ্ছে না

৭০০ বছর পর আনুষ্ঠানিক ওরস হচ্ছে না আধ্যাত্মিক সাধক হজরত শাহ মোহছেন আউলিয়ার (র.) দরগাহ প্রাঙ্গণে। প্রতিবছর ৬ আষাঢ় দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আনোয়ারা উপজেলার বটতলী গ্রামে ভক্তরা ওরসে অংশ নিতেন। এবার দরগাহ পালা কমিটি ওরস স্থগিতের ঘোষণা দিয়েছে।

যুগ্ম মোতোয়াল্লী এসএম জহিরুল ইসলাম জানান, বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে আমাদের প্রিয় মাতৃভূমিসহ সারাবিশ্ব এখন কার্যত স্থবির। রোগটি ছোঁয়াচে হওয়ায় পরস্পরের সঙ্গে স্পর্শতো দূরে থাক, কমপক্ষে তিন ফুট দূরত্ব বজায় রেখে প্রয়োজনীয় কাজ করতে হচ্ছে। পরিস্থিতি দিনদিন খারাপের দিকে যাচ্ছে। তাই দেশের দূর-দূরত্ব থেকে আসা ভক্ত ও আশেকদের কথা চিন্তা করে দরবারের এক জরুরি সভায় ওরস স্থগিতের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ভক্তদের দরবারে না এসে ঘরে থাকার আহ্বান জানিয়েছি আমরা।

দরগাহ পালা কমিটির প্রধান সহকারী হাবিবুর রহমান বাংলানিউজকে জানান, ওরস উপলক্ষে দুই দিন লাখো ভক্তের মিলনমেলা বসতো বটতলী গ্রামে। এবার গরু-মহিষ-ছাগল জবেহ করা হবে না। প্রধান ফটক বন্ধ থাকবে। শুধু দরগাহ পালা কমিটির সদস্যরা নিরাপদ দূরত্ব বজায় রেখে খতমে কোরআন, মিলাদ, জেয়ারত ও আখেরি মোনাজাত করবেন।

আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দুলাল মাহমুদ বলেন, করোনাভাইরাসের কারণে হজরত শাহ মোহছেন আউলিয়া (র.) দরগাহ পালা কমিটি ওরস স্থগিত করেছে। ওরসের সময় যাতে বাইর থেকে লোকজন আসতে না পারে এবং দরগাহ এলাকায় ভিড় না হয় সে লক্ষ্যে পর্যাপ্ত চেক পোস্ট ও পুলিশ মোতায়েন করা হবে।