ফ্রিল্ড হাসপাতালে অসুস্থ করোনা রোগীর ভিন্ন আঙ্গিকে ঈদ

এক বিষাদময় সময় পার করছে পৃথিবী। কর্মচাঞ্চল্য আর স্বাভাবিক জীবনধারা পাল্টে দুর্বিষহ সময় যাচ্ছে মানুষের। মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণ রোধে লকডাউনের মতো ব্যবস্থায় যেতে হচ্ছে বিশ্বকে।

করোনা ভাইরাসের সংক্রমণে প্রাণহানী কমাতে সারাবিশ্বে দিন-রাত লড়ছেন চিকিৎসক-স্বাস্থ্যকর্মীরা। বাংলাদেশেও থেমে নেই তাদের কর্মযজ্ঞ।

দীর্ঘ আড়াই মাস ধরে পরিবার ছেড়ে হাসপাতালে করোনা রোগীদের সঙ্গে সুখ-দুঃখের মিতালি গড়ে তুলেছেন তারা। ঈদের দিনেও দেখা মিলছে না পরিবার, আত্মীয়-স্বজনের।

অপরদিকে অসুস্থ করোনা রোগীরাও পরিবার থেকে দূরে। চট্টগ্রামের একমাত্র ফ্রিল্ড হাসপাতালে চিকিৎসারত রোগীদের সঙ্গে তাই ভিন্ন আঙ্গিকে ঈদ উদযাপন করেছেন এখানকার স্বাস্থ্যকর্মীরা।

এদিন রোগীদের মাঝে বিশেষ খাবার পরিবেশন করা হয় হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষ থেকে। মনোবল চাঙ্গা করতে রোগী-চিকিৎসক সবাই মিলে মেতেছিলেন গান আর আড্ডায়।

হাসপাতালে চিকিৎসাধীন জুবায়ের মঞ্জুর বলেন, দিনের শুরুতে রোগীরা একসঙ্গে ঈদের নামাজ আদায় করেছি হাসপাতালের ভেতরে। পরে ঈদের আনন্দ ভাগাভাগি করতে সকলে মেতে উঠি গান আর আড্ডায়। যোগ দেন স্বাস্থ্যকর্মীরাও।

তিনি বলনে, পরিবার ছেড়ে ঈদ পালন করতে হচ্ছে এবার। তারপরও নিজেদের মতো করে আনন্দে ঈদ উদযাপন করার চেষ্টা করছি।

ফিল্ড হাসপাতালের পরিচালক বিদ্যুৎ বড়ুয়া বলেন, রোগীদের সঙ্গে ঈদ উদযাপন করেছি। একটা সুন্দর সময় কাটানোর মধ্যদিয়ে রোগীদের মনবল চাঙ্গা রাখার চেষ্টা করেছি।

‘রোগীরা যাতে মনে না করেন তারা পরিবারের বাইরে আছেন। আজ ঈদের দিনেও একজন রোগী হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।